Homeআন্তর্জাতিক‘মৃত্যুর বদলা মৃত্যু’ দিয়ে নেয়া হবে, হুঙ্কার রুশ নেতার

‘মৃত্যুর বদলা মৃত্যু’ দিয়ে নেয়া হবে, হুঙ্কার রুশ নেতার

রাশিয়ার রাজধানী মস্কোয় সন্ত্রাসী হামলায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুঙ্কার দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, মৃত্যুর বদলা মৃত্যু দিয়ে নেয়া হবে। সন্ত্রাসীদের ‘নির্মমভাবে ধ্বংস’ করা হবে।

স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে ঢুকে এলোপাতাড়ি হামলা চালায় একদল অস্ত্রধারী। হামলার পরপরই এর দায় স্বীকার করে সন্ত্রাসী গোষ্ঠী আইএস।

হামলার পর প্রাথমিক প্রতিক্রিয়া মেদভেদেভ এক টেলিগ্রাম পোস্টে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। সেই সঙ্গে হামলায় জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দেন।

মেদভেদেভ বলেন, সন্ত্রাসীরা শুধু সন্ত্রাসের ভাষা বোঝে। কোনো বিচার বা তদন্ত কাজে আসবে, যদি না বলপ্রয়াগ করা হয় এবং যদি না সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড ও তাদের পরিবারের ওপর সাড়াশি অভিযান চালানো হয়। এটাই পৃথিবীর নীতি।

সাবেক রুশ প্রেসিডেন্ট আরও বলেন, এই সন্ত্রাসীরা যদি কিয়েভ সরকারের কেউ হয়, আমরা তাদের এবং তাদের আদর্শিক অনুপ্রেরণাকারীদের ভিন্নভাবে মোকাবিলা করব না। তাদের সকলকে খুঁজে বের করতে হবে এবং নির্দয়ভাবে সন্ত্রাসী হিসাবে ধ্বংস করতে হবে।

এদিকে সন্ত্রাসী হামলায় শনিবার (২৩ মার্চ) বিকেল পর্যন্ত মৃতের সংখ্যা ১১৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও ১৪৫ জন। ঘটনার তদন্তে নিয়োজিত ইনভেস্টিগেটিভ কমিটি এ তথ্য নিশ্চিত করেছে।
এদিকে হামলার ঘটনায় সংশ্লিষ্ট ১১ জনকে আটক করার কথা জানিয়েছে রুশ নিরাপত্তা বাহিনী। যাদের মধ্যে চারজন সরাসরি হামলার সঙ্গে জড়িত ছিলেন বলে জানানো হয়েছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ক্রোকাস সিটির শপিংমলের কনসার্ট হল, রেস্টুরেন্ট, একুরিয়াম ও বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন জায়গায় একযোগে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে একদল অস্ত্রধারী। পরে শপিংমলের বিভিন্ন জায়গায় বহু মরদেহ পড়ে থাকতে দেখা যায়।

জীবন বাঁচাতে অনেকে পেছনের সিঁড়িতে নিরাপদে আশ্রয় নেয়ার চেষ্টা করে। গুলির পাশাপাশি বিস্ফোরণে শপিংমলের পুরো এলাকায় ধোঁয়া উড়তে দেখা যায়। পরে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উদ্ধার কাজ শুরু করে পুলিশ। হেলিকপ্টারের মাধ্যমে হতাহতদের উদ্ধার করে দ্রুত হাসপাতালে নেয়া হয়।

সর্বশেষ খবর