Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রের অস্ত্রসহায়তা না পেলে ‘পিছু হটতে হবে’ কিয়েভকে

যুক্তরাষ্ট্রের অস্ত্রসহায়তা না পেলে ‘পিছু হটতে হবে’ কিয়েভকে

যুক্তরাষ্ট্রের অস্ত্রসহায়তা দ্রুত না পৌঁছালে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কাছে আরও ভূখণ্ড হারাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার (২৯ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্রের সহায়তা পাওয়া না গেলে তাদের কোনো আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা থাকছে না।

অস্ত্রসহায়তা না পাওয়ার পরিণতি ব্যাখ্যা করে জেলেনস্কি বলেন, কিয়েভ সেনাদের অবশ্যই পিছু হটতে হবে। এতে সম্মুখ সারির প্রতিরক্ষাব্যবস্থা ভেঙে যাবে। এ সুযোগে রুশ সেনারা বড় শহরগুলোর দিকে অগ্রসর হবে।
গেল বছর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখল করে নেয় রাশিয়া। এরপর দেশটির আরেক শহর আভদিভকারও মস্কোর নিয়ন্ত্রণে চলে যায়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ৯৫ বিলিয়ন ডলারের একটি আন্তর্জাতিক সহায়তা প্যাকেজ পাসে হিমশিম খাচ্ছে। এ প্যাকেজে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের অস্ত্রসহায়তা রয়েছে।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হওয়ার এক মাসের বেশি সময় পার হয়েছে। কিন্তু রিপাবলিকান নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস করা যায়নি। এতে বেশ বিপাকে পড়েছে কিয়েভ প্রশাসন।

দুবছরের বেশি সময় ধরে চলছে রাশিয়া ইউক্রেন সংঘাত। যুক্তরাষ্ট্রের অস্ত্র ও অর্থ সহায়তা এতদিন কিয়েভকে মস্কোর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস দিলেও কংগ্রেসে বিরোধের কারণে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তার প্রতিশ্রুতি অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

সর্বশেষ খবর