Homeআন্তর্জাতিকইরানে হামলায় যুক্তরাষ্ট্র জড়িত কি না, জানালেন ব্লিঙ্কেন

ইরানে হামলায় যুক্তরাষ্ট্র জড়িত কি না, জানালেন ব্লিঙ্কেন

ইরানে ‘প্রতিশোধমূলক হামলা’ চালিয়েছে ইসরাইল। এ হামলার পর মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ইসরাইলের এ হামলায় যুক্তরাষ্ট্র জড়িত ছিল কি না, তা নিয়ে মুখ খুলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শুক্রবার (১৯ এপ্রিল) ইতালিতে অনুষ্ঠিত জি-সেভেন বৈঠকে বক্তব্য দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানেই তাকে ইরানে ইসরাইলের হামলা নিয়ে প্রশ্ন করেন বিবিসির সাংবাদিক।

সংবাদ সম্মেলনে ইরানে হামলা নিয়ে কথা বলতে অসম্মতি জানান ব্লিঙ্কেন। তবে তিনি বলেন,
যুক্তরাষ্ট্র কেনো আক্রমণাত্মক সামরিক অভিযানে জড়িত নয় এবং সংঘাত প্রশমনের কাজ চালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা ইসরাইলকে আত্মরক্ষায় সহায়তা করতে এবং তার প্রতিরক্ষায় অংশ নিতে প্রতিশ্রুতিবদ্ধ, যেমনটি আপনারা কয়েকদিন আগে দেখেছিলেন।
এসময় ব্লিঙ্কেন গত শনিবার (১৩ এপ্রিল) ইসরাইলে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার তীব্র নিন্দা জানান।

ইসরাইল শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালিয়েছে বলে খবর দেয় মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ। পরে তাদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে আল জাজিরা। যদিও এমন খবরের পর তেহরান বলছে, তারা বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং দেশটিতে ‘এখনো কোনো ক্ষেপণাস্ত্র হামলা’ হয়নি।

এখন পর্যন্ত ইসরাইলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার করা হয়নি। তবে মার্কিন কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন, ইসরাইল এই হামলা চালিয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি জানায়, মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইসরাইল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাইডেন প্রশাসনকে জানিয়েছিল যে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে আঘাত (ইরানে) আসছে।

সর্বশেষ খবর