Homeআন্তর্জাতিকইসরাইলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

ইসরাইলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

ইসরাইলের সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগ করেছেন। গত বছরের ৭ অক্টোবর হামাসের হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ায় তার দায় নিয়ে পদত্যাগ করেছেন তিনি। সোমবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।

বছরের পর বছর ধরে ফিলিস্তিনিদের ওপর নির্যাতন-নিপীড়ন ও হত্যাযজ্ঞ এবং বারবার ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা মসজিদের অবমাননার জবাবে গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সে সময়ই হামলা ঠেকাতে ব্যর্থ হওয়ার দায় স্বীকার করেছিলেন ইসরাইলি সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।

পাশাপাশি হামাসের ওই হামলাকে ‘ইসরাইলের ইতিহাসে সবচেয়ে বিধ্বংসী হামলা’ অভিহিত করে আরও বেশ কয়েজকজন সিনিয়র ইসরাইলি কমান্ডারও বলেছিলেন, তারা হামলার পূর্বাভাস ও প্রতিরোধ করতে ব্যর্থ হয়েছেন।

ওই হামলার প্রায় সাত মাস পর সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগের খবর এলো। তবে তিনি কবে পদত্যাগ করেছেন তা জানানো হয়নি। প্রতিবেদন মতে, পদত্যাগপত্রে তিনি লিখেছেন, আমার কমান্ডের অধীনে গোয়েন্দা বিভাগ আমাদের যে দায়িত্ব অর্পণ করা হয়েছিল তা পালন করেনি। তখন থেকেই সেই কালো দিনটি আমার সঙ্গে বয়ে নিয়ে বেড়াচ্ছি।

সশস্ত্র বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি এবং দেশীয় গোয়েন্দা সংস্থা শিন বেট প্রধান রনেন বার উভয়েই হামলা ঠেকাতে ব্যর্থতার দায় স্বীকার করেছিলেন। কিন্তু তারা এখনও নিজ নিজ পদে বহাল রয়েছেন।

সর্বশেষ খবর