Homeআন্তর্জাতিকঅস্ট্রেলীয় নারী ১৫০ দিনের ম্যারাথনে পাড়ি দিলেন ৬৩০০ কিমি

অস্ট্রেলীয় নারী ১৫০ দিনের ম্যারাথনে পাড়ি দিলেন ৬৩০০ কিমি

অস্ট্রেলীয় নারী এরশানা মুরে বারলেট ১৫০দিনের ম্যারাথনে ৬ হাজার ৩০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন। সোমবার (১৬ জানুয়ারি) শেষ হওয়ার আগে মুরে বারলেট প্রতিদিন ৪২ কিলোমিটারেরও বেশি দূরত্ব পাড়ি দিয়েছেন। এর মাধ্যমে তিনি একটি বিশ্বরেকর্ডও গড়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মুরে ১৫০ দিনের দৌড়ে অস্ট্রেলিয়ার উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্ত পর্যন্ত দূরত্ব অতিক্রম করেছেন। একইসঙ্গে বিশ্বের প্রথম নারী হিসেবে একটানা সবচেয়ে বেশি দিন ম্যারাথন দৌড়েছেন।

৩২ বছর বয়সী এরশানা মুরে বারলেট পেশাদার দৌড়বিদ। ২০২০ সালের টোকিও অলিম্পিকে বাছাইপর্ব পার হতে ব্যর্থ হলে ভেঙে পড়েন তিনি। পরে তিনি অন্য দিকে নিজের অর্জন বাড়ানোর দিকে মনোযোগ দেন। সেখান থেকেই অস্ট্রেলিয়ার এক প্রান্ত অন্য প্রান্ত পর্যন্ত দৌড়ানোর পরিকল্পনা করেন তিনি। একই সঙ্গে একজন নারী হিসেবে সবচেয়ে বেশিদিন ধরে ম্যারাথান দৌড়ানোর রেকর্ডও ভেঙে দিতে চেয়েছিলেন। উভয় লক্ষ্যই অর্জিত হয়েছে তার। 

অস্ট্রেলীয় এই নারী দৌড়বিদ কেবল দৌড়েই চলে যাননি। তিনি বৈশ্বিক জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান দ্য উইল্ডারনেস সোসাইটির জন্য অর্থ সংগ্রহ করেছেন। এই সময়ের মধ্যে তিনি ১ লাখ অস্ট্রেলীয় ডলার (৭০ হাজার মার্কিন ডলার) অর্থ সংগ্রহ করেছেন।  

স্থানীয় সংবাদামাধ্যমগুলোর সঙ্গে কথা বলার সময় মুরে জানিয়েছেন, যাত্রাপথে যেসব এলাকা তিনি অতিক্রম করেছেন তাদের সমর্থনে তিনি অভিভূত। তিনি মানুষকে দান করার বিষয়টিকেও ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘এটি আমার জন্য বিস্ময়কর একটি যাত্রা ছিল। আমি তাদের সমর্থনে নিজেকে আরও বেশি আত্মবিশ্বাসী হিসেবে বিবেচনা করতে পেরেছি।’

সর্বশেষ খবর

Exit mobile version