Homeআন্তর্জাতিক১২০ কিলোমিটারের কম গতিতে গাড়ি চালালে জরিমানা!

১২০ কিলোমিটারের কম গতিতে গাড়ি চালালে জরিমানা!

সড়কে দুর্ঘটনার সংখ্যা কমাতে সবসময় নির্দিষ্ট এবং কম গতিতে গাড়ি চালানোর নির্দেশনা দেয়া হয়। আবার একই কারণে কোথাও কোথাও গাড়ির গতি বাড়িয়ে চলতেও বলা হয়। তেমনি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির শেখ মোহাম্মদ বিন রশিদ সড়কে দুর্ঘটনা এড়াতে গাড়ির সর্বনিম্ন গতি নির্ধারণ করে দেয়া হয়েছে ঘণ্টায় ১২০ কিলোমটার!

স্থানীয় পুলিশের বরাতে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এর চেয়ে কম গতিতে গাড়ি চালালে ৪০০ দিরহাম পর্যন্ত জরিমানা গুনতে হবে। ৪০০ দিরহাম বাংলাদেশি অর্থে প্রায় ১২ হাজার টাকা। আগামী ১ মে থেকে এই নিয়ম কার্যকর হবে।

পুলিশ আরও জানিয়েছে, শেখ মোহাম্মদ বিন রশিদ সড়কে গতিসীমা নির্ধারণ করা হয়েছে ঘণ্টায় ১২০ কিলোমিটার। সড়কটির বাঁ পাশ থেকে প্রথম ও দ্বিতীয় লেনে সর্বনিম্ন ১২০ কিলোমিটার গতিতে গাড়ি চালাতে হবে।

তবে যারা তৃতীয় লেন দিয়ে গাড়ি চালাবেন, এর চেয়ে কম গতিতে চালালে সমস্যা নেই। তৃতীয় লেনটিতে সর্বনিম্ন গতিসীমা নির্ধারণ করা হয়নি। এই লেনটি ভারি যান চলাচলের জন্য নির্দিষ্ট করা হয়েছে।

আবুধাবির সেন্ট্রাল অপারেশন্স সেক্টরের পরিচালক মেজর জেনারেল আহমেদ সাইফ বিন জায়তুন আল মুহাইরি চালকদের ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সড়কের নিরাপত্তা বাড়ানোর জন্য সর্বনিম্ন গতিসীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। এটি কম গতির গাড়িগুলোকে নির্দিষ্ট লেন ব্যবহারে উদ্বুদ্ধ করবে।

সর্বশেষ খবর