Homeবাণিজ্যদাম কমিয়ে রেকর্ড গাড়ি সরবরাহ টেসলার

দাম কমিয়ে রেকর্ড গাড়ি সরবরাহ টেসলার

বিক্রি বাড়ানোর জন্য দাম কমানোর পর বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) রেকর্ড সংখ্যক গাড়ি বাজারে সরবরাহ করেছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

সোমবার (৩ জুলাই) টেসলার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনসহ বিভিন্ন বাজারে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় দাম কমিয়েছে টেসলা। এতে বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) রেকর্ড সংখ্যক গাড়ি বাাজরে সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

টেসলা জানায়, বছরের দ্বিতীয় প্রান্তিকে ৪ লাখ ৬৬ হাজার ১৪০টি গাড়ি সরবরাহ করা হয়েছে। যা এক বছর আগের তুলনায় ৮০ শতাংশ বেশি। এতে সবচেয়ে অবদান রেখেছে টেসলার জনপ্রিয় দুটি গাড়ি মডেল থ্রি ও মডেল ওয়াই। একই সময়ে বেড়েছে গাড়ির উৎপাদনও। যা প্রায় চার লাখ ৮০ হাজার।

এর আগে গত জুন মাসে বিক্রি বৃদ্ধির কথা জানিয়েছে চীনের প্রধান গাড়ি নির্মাতারাও।

চলতি বছরের শুরুর দিকে টেসলার প্রধান ইলন মাস্ক বলেছিলেন, কম মুনাফার মাধ্যমে বেশি বিক্রির নীতিটি কোম্পানির জন্য সঠিক সিদ্ধান্ত।

আর চীনের বাজারে টেসলার গাড়ির দাম কমানোর পদক্ষেপকে ‘স্মার্ট সিদ্ধান্ত’ বলে অভিহিত করেন ইনভেস্টমেন্ট ফার্ম ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যান আইভস। তিনি বলেন, এতে টেসলা ব্যাপকভাবে সফল হয়েছে। উত্তর আমেরিকার পর চীন টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার।

চলতি এপ্রিলে টেসলা জানিয়েছিল, বারবার দাম কমানোর ফলে লাভ কমে গেছে। তারপরও গাড়ির দাম স্থিতিশীল করার কোনো পরিকল্পনা নেই তাদের।

প্রতিষ্ঠানটি জানায়, সামগ্রিক আয় এক বছর আগের থেকে প্রথম প্রান্তিকে প্রায় এক-চতুর্থাংশ বেড়েছে। তবে একই সময়ে মূল্য হ্রাস এবং কাঁচামাল ও অন্যান্য পণ্যের উচ্চ খরচের কারণে মুনাফা কমেছে ২৪ শতাংশ।

চলতি মাসের ১৯ জুলাই দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে টেসলা।

সর্বশেষ খবর