Homeধর্ম৮ মাসে ফিলিস্তিনি শিশুর কোরআন হিফজ

৮ মাসে ফিলিস্তিনি শিশুর কোরআন হিফজ

ছয় বছর বয়সী ফিলিস্তিনি শিশু মাজেন হালাস এখনো ঠিকমতো কথাও বলতে পারে না। কিন্তু মাত্র ৮ মাসে হিফজ শেষ করে পুরো কোরআন শুনিয়েছে সে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার তিলাওয়াতে মুগ্ধতা প্রকাশ করছেন সবাই।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা মুবাশিরকে মাজেন জানায়, সে তার প্রিয় শিক্ষক মুহাম্ম সাবিহের মাধ্যমে আরবি পাঠ শুরু করে। এরপর নাজেরা, তিলাওয়াত অতঃপর হিফজ করে। প্রথম দিকে দুই পৃষ্ঠা করে মুখস্ত করলেও পরবর্তীতে প্রতিদিন ১০ পৃষ্ঠা করে মুখস্ত করেছে জানায় মাজেন।

তার শিক্ষক শায়খ সাবিহ জানান, শুরু থেকেই মাজেনের মধ্যে প্রতিভার ঝলক দেখা গেছে। আর সে হিফজের জন্য অনেক বেশি পরিশ্রম করেছে। প্রথম দিকে সে প্রতিদিন দুই পৃষ্ঠা করে মুখস্ত করত। কিছুদিন পর সে নিয়মিত ১০ পৃষ্ঠা করে মুখস্ত শোনাতে থাকে। অবশেষে আল্লাহর অনুগ্রহে মাত্র ৮ মাসেই সে পুরো কোরআন হিফজ সম্পন্ন করে।

মাজেনের দাদি জানান, তাদের পরিবারের সবাই পবিত্র কোরআন হিফজ করেছে। পর্যাপ্ত সময় ব্যয় করে সব সন্তানকে তিনি কোরআন শিখিয়েছেন বলে জানান তিনি। তাই মাজেনের মা নিজেও কোরআনের কিছু অংশ বাসায় হিফজ করতে তাকে সহযোগিতা করে। এরপর মাজেন নিজ শিক্ষকের কাছে গিয়ে পড়ত।

কোরআন হিফজ শেষ করে মাজেন এখন প্রথম শ্রেণীতে পড়ছে। তার বয়স মাত্র সাড়ে ছয় বছর।
কোরআন হিফজ সম্পন্ন হলে তাকে সম্মাননা সনদ দেওয়া হয়।

সূত্র : আল-জাজিরা মুবাশির

সর্বশেষ খবর