Homeআন্তর্জাতিকবাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। বুধবার (১৩ ডিসেম্বর) রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ ভোট হয়।

এতে বলা হয়েছে, বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট পড়ে ২২১টি। বিপক্ষে ২১২টি। অর্থাৎ, প্রতিনিধি পরিষদের সব রিপাবলিকান সদস্য অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে সব ডেমোক্রেটিক সদস্য বিপক্ষে ভোট দিয়েছেন।

আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর ভিত্তি হিসেবে বাইডেনের ছেলের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনের কথা বলা হয়েছে। তবে এখন পর্যন্ত রিপাবলিকানরা বাইডেনের দুর্নীতির কোনো প্রমাণ দিতে পারেননি।

রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের এই ভোটাভুটির নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি একে একটি ‘ভিত্তিহীন’ চমকবাজি হিসেবে অভিহিত করেছেন।

রিপাবলিকানদের সমালোচনা করে বাইডেন এক বিবৃতিতে বলেন, আমেরিকানদের জীবন উন্নত করতে সাহায্য করার বদলে রিপাবলিকানরা মিথ্যা তথ্য নিয়ে তাকে আক্রমণ করছেন।

তদন্তের আলোকে প্রতিনিধি পরিষদ যদি বাইডেনকে অভিশংসিত করে, তাহলেও ডেমোক্রেটিক-নিয়ন্ত্রিত সিনেটের (কংগ্রেসের উচ্চকক্ষ) বিচারে তার দোষী সাব্যস্ত হওয়ার সম্ভাবনা নেই বলেন তিনি।

তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে গৃহীত এই প্রক্রিয়া বাইডেনকে নতুন করে আক্রমণ করার ক্ষেত্রে রিপাবলিকানদের সুযোগ এনে দেবে।

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন জো বাইডেন। তার সাম্ভাব্য নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও ট্রাম্প নিজেও এখন একাধিক ফেডারেল ফৌজদারি বিচারের মুখোমুখি। তবে ট্রাম্প যদি ভোট না করেন তাহলে বাইডেনও নির্বাচন থেকে সরে দাঁড়াবেন এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

সর্বশেষ খবর