Homeশিক্ষাএসএসসি ও এইচএসসির ভুয়া রুটিন সোশ্যাল মিডিয়ায়

এসএসসি ও এইচএসসির ভুয়া রুটিন সোশ্যাল মিডিয়ায়

এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে একটি চক্র। রুটিন প্রকাশের আগেই ভুয়া রুটিন তৈরি করে ছড়িয়ে দেয়া হচ্ছে। ২০২৫ সালের এইচএসসিতে পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত থাকলেও ভুয়া বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে, পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। রুটিন বা বিজ্ঞপ্তি প্রকাশ হলে বোর্ডের ওয়েবসাইট থেকে যাচাই করে নেয়ার পরামর্শ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির।

আগামী বছরের ফেব্রয়ারি থেকে শুরু হবে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। মূল রুটিন প্রকাশের আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাসছে একটি রুটিন। অনেকেই তা আসল ভেবে তা শেয়ার করেছেন নিজের টাইমলাইনে।

যাচাই করে দেখা যায়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিনের উপর ঘষামাজা করে তৈরি করা হয়েছে এই ভুয়া রুটিন। একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের মতো সরকারি ছুটির দিনেও রাখা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা। আর একটি তারিখের মধ্যেই বিভিন্ন সংখ্যায় ভিন্ন ফন্ট থাকায় ঘষামাজার বিষয়টি আরো স্পষ্ট। এছাড়াও রয়েছে নানা অসঙ্গতি।

আর ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে হবে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এসসিটিবি) বিজ্ঞপ্তি প্রকাশ করলেও এরই মধ্যে বোর্ডের চেয়ারম্যানের স্বাক্ষর নকল করে ভুয়া বিজ্ঞপ্তি তৈরি করেছে একটি চক্র। যেখানে বলা হয়েছে পুন:বিন্যাসকৃত বা সংক্ষিপ্ত সিলেবাসে হবে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা।

যারা ভুয়া বিজ্ঞপ্তি ও রুটিন তৈরি করে গুজব ছড়াচ্ছে তাদের চিহ্নিত করতে গোয়েন্দারা কাজ করছে বলে জানিয়েছে বোর্ড। বোর্ডের ওয়েবসাইট থেকে রুটিন বা বিজ্ঞপ্তি যাচাই করে নেয়ার পরামর্শ তাদের।

বাংলাদেশ আন্ত:শিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ২০২৫ সালে যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হবে সেখানে স্বাভাবিক সিলেবাসের মতোই পূর্ণ সিলেবাসে, পূর্ণ নম্বরে পরীক্ষা হবে। কোনো সংক্ষিপ্ত সিলেবাসে হবে না।

তিনি জানান, জুনের মাঝামাঝিতে হবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা। আর ২০২৫ সালে ফেব্রয়ারিতে এসএসসি ও এপ্রিলে হবে এইচএসসি পরীক্ষা।

সর্বশেষ খবর