Homeঅর্থনীতিশেষের ভালো দিয়ে ইতি টানলো এ বছরের পুঁজিবাজার

শেষের ভালো দিয়ে ইতি টানলো এ বছরের পুঁজিবাজার

চলতি বছরের শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে দুটি করে সূচকের মান। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে বৃহস্পতিবার একটি বাদে বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২ দশমিক ৬১ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ৬ হাজার ২৪৬ দশমিক ৪৯ পয়েন্টে ও ২ হাজার ৯৩ দশমিক ৮৩ পয়েন্টে। তবে ডিএসইএস সূচক ১ দশমিক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৪ দশমিক ১৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনও। এদিন লেনদেন হয়েছে ৬৬০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১৭৭ কোটি ৫৪ লাখ টাকা।

এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৩টি কোম্পানির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল সি পার্ল। এছাড়া বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, রুপালি লাইফ ইন্সুরেন্স, ওরিয়ন ইনফিউশন, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, অলিম্পিক এক্সেসরিস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও আসিবি এএমসিএল সিএমসিএল গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে দুটি সূচকের মান। বৃহস্পতিবার সিএসইতে সিএসই-৩০ সূচক ৮ দশমিক ৪৭ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩০৪ দশমিক ৫২ পয়েন্ট ও ১ হাজার ২৯৯ দশমিক ৪২ পয়েন্টে।

তবে সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৪৫ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ১ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ০০৫ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১৮ হাজার ৫২০ দশমিক ১৩ পয়েন্টে, ১১ হাজার ৭৬ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ১৭৮ দশমিক ৬৪ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১ কোটি ৪৯ লাখ টাকা।

সিএসইতে ২০৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ৫৬টির ও অপরিবর্তিত রয়েছে ৯৬টি কোম্পানির শেয়ারদর।

সর্বশেষ খবর