Homeরাজনীতি৯ মামলায় বিএনপি মহাসচিবের জামিন শুনানি আজ

৯ মামলায় বিএনপি মহাসচিবের জামিন শুনানি আজ

নাশকতার ৯ মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি আজ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) ঢাকার মুখ্য মহানগর হাকিম রেজাউল করিমের আদালতে মির্জা ফখরুলের জামিন শুনানি হবে। হাজির করা হবে বিএনপির মহাসচিবকে।

এর আগে রোববার (৩১ ডিসেম্বর) বিএনপি মহাসচিবের বিরুদ্ধে ৯টি মামলায় জামিন আবেদনের শুনানির জন্য ৯ জানুয়ারি দিন নির্ধারণ করেন আদালত। ওইদিন বিএনপির এ নেতার আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম চৌধুরী এ আদেশ দেন।

শুনানি শেষে মির্জা ফখরুলের আইনজীবী শেখ শাকিল আহমেদ রিপন গণমাধ্যমকে এ কথা জানিয়েছিলেন।

এর আগে গত ১৮ ডিসেম্বর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ বিএনপি মহাসচিবের নাম এজাহারে থাকার পরও গ্রেফতার না দেখানো ৯টি মামলায় জামিন আবেদন গ্রহণ করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন।

একইসঙ্গে জামিন আবেদন শুনানির জন্য গ্রহণ না করা কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

আদালতে ওইদিন বিএনপি মহাসচিবের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

গত ১৭ ডিসেম্বর বিএনপি এ নেতার ৯টি মামলায় জামিনের আবেদন গ্রহণ না করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ কেন্দ্র করে মির্জা ফখরুলের বিরুদ্ধে ১১টি মামলা হয়। এরমধ্যে পল্টন থানার আট মামলা ও রমনা মডেল থানার তিন মামলা রয়েছে। প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গত ২৯ অক্টোবর গ্রেফতার দেখিয়ে তাকে আদালতে হাজির করা হয়। আদালত জামিন ও রিমান্ডের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠান তাকে। সেদিন থেকেই কারাগারে আছেন বিএনপি মহাসচিব। পরবর্তীতে গত ১৮ ডিসেম্বর পল্টন মডেল থানার মামলায় গ্রেফতার দেখানো হয় মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

সর্বশেষ খবর