Homeখেলাবর্ণবাদকে রুখে দিতে ব্রাজিল-স্পেনের ম্যাচ মার্চে

বর্ণবাদকে রুখে দিতে ব্রাজিল-স্পেনের ম্যাচ মার্চে

গতকাল রাতে ফিফা ‘দ্য বেস্ট’ এর মঞ্চে ব্রাজিল জাতীয় ফুটবল দল জিতেছে ফিফার ফেয়ার প্লে অ্যাওয়ার্ড। বর্ণবাদের বিপক্ষে লড়াইয়ে অগ্রণী ভূমিকার জন্যই ফুটবলের সফলতম দলটিকে এই পুরস্কার দেওয়া হয়েছে। বর্ণবাদ নিয়ে সবাইকে সচেতন করতে এবার ফুটবল ম্যাচ খেলবে ব্রাজিল।

বর্ণবাদ নিয়ে সবচেয়ে সচেতন খেলোয়াড়দের একজন ভিনিসিউস। রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের এই প্রাণভ্রমরা এবার রিয়ালেরই ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বর্ণবাদের বিরুদ্ধে সচেতন করতে প্রীতি ম্যাচ খেলতে নামবেন। তবে ক্লাবের হয়ে নয় বরং ব্রাজিল জাতীয় দলের পক্ষ নিয়ে। আগামী ২৬ মার্চ রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে স্পেনের বিপক্ষে এই প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।

স্পেনের রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) গতকাল সোমবার (১৫ জানুয়ারি) এই খবর জানিয়েছে।

তবে এই প্রীতি ম্যাচ খেলার পরিকল্পনার কথা আরও আগেই জানিয়েছিল স্পেন ও ব্রাজিলের ফুটবল ফেডারেশন। গত জুনে হয় এই ম্যাচের পরিকল্পনা। তারও মাসখানেক আগে লা লিগার ম্যাচে ভ্যালেন্সিয়া সমর্থকদের কাছে বর্ণবাদী আচরণের শিকার হন ভিনিসিউস। এই ইস্যুতে তখন ফুটবলবিশ্বে তোলপাড় পড়ে যায়। তারপরেই আসে এই ঘোষণা।

ব্রাজিল-স্পেন প্রীতি ম্যাচ সামনে রেখে বিবৃতি দিয়েছে আরএফইএফ। সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক আঙিনায় অন্যতম সেরা দুই দলের এই ম্যাচ হবে ফুটবলের জন্য দারুণ উদ্‌যাপনের ব্যাপার। ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতিকে আরও জোরালো করা।’

২০২৪ সালে এই ম্যাচ দিয়েই স্পেন জাতীয় দলের ব্যস্ততা শুরু হবে। তবে ব্রাজিল তার আগেই ম্যাচ খেলবে। ২৩ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের নতুন বছরের সূচি।

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই ব্রাজিলের ডাগআউটে অভিষেক হবে দরিভাল জুনিয়রের। ২০১৩ সালে কনফেডারেশনস কাপের ফাইনালে শেষবার মুখোমুখি হয়েছিল ব্রাজিল-স্পেন। সেই ম্যাচে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে নেইমারের নৈপুণ্যে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল।

সর্বশেষ খবর