Homeআন্তর্জাতিকপ্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন পাক প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন পাক প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেই সঙ্গে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

রোববার (১০ মার্চ) এক এক্স বার্তায় শাহবাজ শরিফ বলেছেন, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন জানানোয় আপনাকে ধন্যবাদ। আমি পাকিস্তান-বাংলাদেশ সম্পর্ককে আরও জোরদার করতে আপনার সাথে কাজ করার জন্য উন্মুখ।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে কারাবন্দি নেতা ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থীরা সবচেয়ে বেশি আসন পায়।

তবে সরকার গঠনে প্রয়োজনীয় আসন পেতে ব্যর্থ হয় দলটি। সংখ্যাগরিষ্ঠ পায়নি পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টিও (পিপিপি)।

কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে না পারায় জোট সরকার গঠনই অপরিহার্য হয়ে ওঠে। অবশেষে কয়েকদিনের চেষ্টায় পিএমএল-এন, পিপিপি ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম) জোট সরকার গড়তে একমত হয়।

সাধারণ নির্বাচনের প্রায় এক মাস পর গত সোমবার (৪ মার্চ) প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হয়। তাতে জোটের সঙ্গী দুই দলের সমর্থনে জাতীয় পরিষদে ২০১ ভোট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ।

পরদিন মঙ্গলবার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুভেচ্ছা বার্তায় আঞ্চলিক অভিন্ন সুবিধা অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলায় পুরো অঞ্চলকে একসঙ্গে কাজ করার ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিশ্বে পাকিস্তানের বন্ধুপ্রতীম দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের ধন্যবাদ জানিয়ে বার্তা দিয়েছেন পাক প্রধানমন্ত্রী। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপসহ বেশিরভাগ দেশের সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

গত বৃহস্পতিবার (৭ মার্চ) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান শাহবাজ। এক্সে এক বার্তায় তিনি লেখেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় আমাকে অভিনন্দন জানানোর জন্য নরেন্দ্র মোদিকে ধন্যবাদ।

সর্বশেষ খবর