Homeআন্তর্জাতিকদাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো ব্রিটিশ সেনাবাহিনী

দাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো ব্রিটিশ সেনাবাহিনী

সৈনিক ও অফিসারদের ওপর থেকে দাড়ি রাখা নিয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী। ফলে ব্রিটিশ সেনাবাহিনীর কোনো সদস্য কিংবা কর্মকর্তা চাইলেই দাড়ি রাখতে পারবেন। তবে তাদের দাড়ি ও গোঁফ পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সুবিন্যস্ত রাখতে হবে।

শুক্রবার (২৯ মার্চ) সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে সেনাবাহিনীই সবার পরে দাড়ি রাখার অনুমতি দিয়েছে। টানা কয়েক বছর বিষয়টি নিয়ে নীতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ সেনাবাহিনীর এক মুখপাত্র।

পর্যালোচনার ফলাফল পর্যবেক্ষণের পাশাপাশি সেনাদের মতামতের ভিত্তিতে নীতিটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সেনা নেতৃত্ব।

সংবাদমাধ্যমটি বলছে, এই অনুমতির পরও কিছু নির্দিষ্ট অনুষ্ঠানে সেনা এবং কর্মকর্তাদের শেভ করার প্রয়োজন হতে পারে। এসব পরিস্থিতিতে তাদের শেভ করার নির্দেশ দেয়া হবে। নীতিটি বাস্তবায়নের মাধ্যমে ব্রিটিশ সেনা নেতৃত্ব আশা করছে, এর মাধ্যমে তারা নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে সক্ষম হবে।

এর আগে ডেনমার্ক, জার্মানি এবং বেলজিয়ামের মতো কয়েকটি দেশের সেনাবাহিনী সৈন্যদের দাড়ি রাখার অনুমতি দেয়। নতুন নীতি ঘোষণার আগে ব্রিটিশ সেনাবাহিনী শিখ, মুসলিম এবং রাস্তাফারিয়ানদের মতো কয়েকটি নির্দিষ্ট ধর্মের সেনাদের দাড়ি রাখার অনুমতি দিয়েছিল। যদিও তাদের কার্যকারিতা, স্বাস্থ্য বা নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলবে না-এমন শর্তে দাড়ি রাখার অনুমতি ছিল।

ব্রিটিশ বাহিনীর বয়োজ্যেষ্ঠ নন-কমিশন ওয়ারেন্ট অফিসার পল কার্নি চার মিনিটের এক ভিডিও বার্তায় সৈন্যদের কাছে নতুন নীতিটি ঘোষণা করেছেন। এ সময় তিনি বলেন, ‘সিজিএস আপনাদের মতামত বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছে, আমাদের অফিসার ও সৈন্যদের দাড়ি রাখার অনুমতি দেয়া হলে চেহারায় পরিবর্তন আসবে।’

সর্বশেষ খবর