Homeআন্তর্জাতিকভারতের হুঁশিয়ারির জবাবে কী বলল পাকিস্তান

ভারতের হুঁশিয়ারির জবাবে কী বলল পাকিস্তান

দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর পর সীমান্ত পাড়ি দিয়ে যদি কেউ পাকিস্তানে পালিয়ে যাওয়ার চেষ্টা করে তাহলে দেশটিতে ঢুকে ওই অপরাধীকে হত্যা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার (৫ এপ্রিল) তিনি এ মন্তব্য করেন। এর একদিন পর শনিবার ভারতের মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের এই মন্তব্য উত্তেজনাপূর্ণ এবং দূরদৃষ্টিহীন। এই মন্তব্যের মাধ্যমে দুই দেশের মধ্যে কেবল সংঘাতের আশঙ্কাই বাড়বে। পাকিস্তান সর্বদা এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে চেয়েছে। পাকিস্তান নিজেদের প্রতিরক্ষায় যথেষ্ট শক্তিশালী, ইতিহাস সে কথাই বলে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, শুক্রবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ভারতে কেউ সন্ত্রাসী কর্মকাণ্ড চালালে তাকে প্রতিহত করা হবে। এমনকি ওই ব্যক্তি পাকিস্তানে পালালেও দেশটিতে ঢুকে হত্যা করা হবে।

ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকায় এক প্রতিবেদন প্রকাশের একদিন পর এই মন্তব্য করেন ভারতের মন্ত্রী। ওই প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার বিদেশের মাটিতে বসবাসকারী সন্ত্রাসীদের নির্মূল করার একটি বৃহত্তর পরিকল্পনার অংশ হিসাবে ২০২০ সাল থেকে পাকিস্তানে প্রায় ২০ জনকে হত্যা করেছে।

প্রতিবেদন নিয়ে মন্তব্য করার জন্য ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিল রয়টার্স। কিন্তু কোন জবাব দেয়নি ভারত। তবে প্রতিবেদন সম্পর্কে একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে রাজনাথ সিং বলেন, যদি তারা পাকিস্তানে পালিয়ে যায়, আমরা তাদের হত্যা করতে পাকিস্তানে প্রবেশ করব।

তিনি বলেন, ভারত সবসময় তার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু কেউ যদি ভারতকে বারবার চোখ রাঙ্গানি দেখাতে থাকে, ভারতে এসে সন্ত্রাসী কর্মকাণ্ডকে পৃষ্ঠপোষকতা করার চেষ্টা করে, তাহলে আমরা তাদের ছেড়ে কথা বলব না।

২০১৯ সালে কাশ্মীরে একটি ভারতীয় সামরিক কনভয়ে আত্মঘাতী বোমা হামলায় পাকিস্তানভিত্তিক জঙ্গিদের সংশ্লিষ্টতা পাওয়ার পর থেকে দু’দেশের মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করে। ওই ঘটনার পর নয়াদিল্লি পাকিস্তানে একটি জঙ্গি ঘাঁটি আছে দাবি করে একটি বিমান হামলা চালিয়েছিল।

সর্বশেষ খবর