Homeখেলাহারের পর জরিমানাও গুনলেন মুস্তাফিজদের অধিনায়ক, শাস্তি পেলেন রাহুলও

হারের পর জরিমানাও গুনলেন মুস্তাফিজদের অধিনায়ক, শাস্তি পেলেন রাহুলও

লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে হারের ম্যাচে জরিমানাও গুনতে হলো চেন্নাই সুপার কিংসের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়কে। স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। তবে জিতলেও শাস্তি থেকে রেহাই পাননি লোকেশ রাহুল। একই অপরাধে জরিমানা গুনতে হলো লক্ষ্ণৌর অধিনায়ককেও।

শুক্রবার (১৯ এপ্রিল) একানা স্টেডিয়ামে আইপিএলের ৩৪তম ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই ও লক্ষ্ণৌ। ১৭৭ রান তাড়া করতে নেমে ৬ বল হাতে রেখে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় লক্ষ্ণৌ। এ ম্যাচে টাইগার পেসার মুস্তাফিজুর রহমান ১ উইকেট নিলেও বেশ খরুচে ছিলেন। ৪ ওভার বল করে দেন ৪৩ রান।

এদিন ম্যাচ হারের পর জরিমানা গুনেছেন মুস্তাফিজদের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়। অন্যদিকে ৫৩ বলে ৮২ রানের জয়সূচক ইনিংস খেলেও জরিমানা গুনেছেন লক্ষ্ণৌর অধিনায়ক রাহুল। নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা শেষ করতে না পারায় দুদলের অধিনায়ককে এ শাস্তি দিয়েছে বিসিসিআই।

যেহেতু চলতি আইপিএলে লক্ষ্ণৌ ও চেন্নাইয়ের এমন অপরাধ প্রথম, তাই শুধু অধিনায়কদের জরিমানা করা হয়েছে। নিয়ম মতো প্রথমবার আইপিএলের আচরণবিধি ভঙ্গের জন্য রাহুল ও রুতুরাজকে ভারতীয় মুদ্রায় ১২ লাখ রুপি করে জরিমানা করা হয়। পাশাপাশি সতর্ক করে দিয়ে বলা হয়, টুর্নামেন্টে একই ভুলের পুনরাবৃত্তির হলে এই শাস্তির পরিমাণ বেড়ে দ্বিগুণ হবে।

আইপিএলের আচরণবিধি অনুযায়ী প্রথমবার স্লো ওভার রেটের দায়ে পড়লে শুধু অধিনায়কের ১২ লাখ রুপি জরিমানা হয়। একই আসরে দ্বিতীয়বার একই ভুলের জন্য অধিনায়ককে ২৪ লাখ রুপি জরিমানা দিতে হয় এবং ইমপ্যাক্ট প্লেয়ার-সহ দলের বাকিদের ৬ লাখ রুপি করে অথবা ম্যাচ ফির ২৫ শতাংশ অর্থ জরিমানা হয়।

আর তৃতীয়বার একই দোষ করলে অধিনায়ককে ৩০ লাখ রুপি জরিমানা দিতে হয় এবং একটি ম্যাচে মাঠের বাইরে থাকতে হয়। সেই সঙ্গে দলের বাকিদের জরিমানা হয় ১২ লাখ রুপি করে বা ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ।

সর্বশেষ খবর