Homeআন্তর্জাতিকমালয়েশিয়ায় উৎসবমুখর বড়দিন

মালয়েশিয়ায় উৎসবমুখর বড়দিন

মালয়েশিয়ায় উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে খ্রিস্ট ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব বড়দিন। এ উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয় রাজধানী কুয়ালালামপুরের বিভিন্ন এলাকা। বিশ্ব শান্তি কামনায় প্রার্থনা করা হয় গির্জায় গির্জায়।

বিশ্বের বিভিন্ন দেশের মতো মালয়েশিয়াতেও নানা আয়োজনে উদযাপিত হয়েছে খ্রিষ্ট ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। এ উপলক্ষে রাজধানী কুয়ালালামপুরের বিভিন্ন স্থান সাজানো হয় বর্ণিল সাজে। বড়দিনের আনন্দ ভাগাভাগি করতে রাজধানীর টুইন টাওয়ার ও বুকিত বিনতাংয়ের বিভিন্ন স্পটে জড়ো হন খ্রিষ্টের হাজার হাজার অনুসারী। সবার জন্য শান্তি ও আনন্দের বার্তা দেন তারা।

বিশ্বে যুদ্ধ ও অমানবিকতার অবসানে সম্প্রীতি ও শান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয় গির্জায় গির্জায়। বৈরী আবহাওয়া উপেক্ষা করে বড়দিনের উপহার সামগ্রী কেনাকাটায় বিভিন্ন মলে ছিলো উপচেপড়া ভিড়। দিনটি উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানান মালয়েশিয়ার রাজা আল সুলতান আব্দুল্লাহ ও প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

একইভাবে আনন্দ-উৎসব আর ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশেও বড়দিন উদযাপিত হয়েছে। ফ্রান্সে আয়োজন করা হয় মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। যুদ্ধ বন্ধ ও বিশ্বব্যাপী শান্তি, সম্প্রীতি আর উন্নতির জন্য যীশুর কাছে প্রার্থনা করেন তার অনুসারীরা।

প্রতিবছরের মত এবারও উৎসবমুখর পরিবেশে সুইডেনে বড়দিন উদযাপিত হয়েছে। গির্জায় গির্জায় প্রার্থনা ছাড়াও দেশটির বাংলাদেশি খ্রিষ্টান ধর্মাবলম্বীদের উদ্যোগে নানা আয়োজনে অংশ নেন স্থানীয়সহ প্রবাসীরা। সুইডেন থেকে বিস্তারিত জানাচ্ছেন শফিউল আলম।

প্রায় ৭০ ভাগ খ্রিষ্টান ধর্মাবলম্বীর দেশ সুইডেন। দেশটিতে প্রতিবছর বড়দিন আর নতুন বছরকে সামনে রেখে নভেম্বর থেকেই উৎসব উদযাপন শুরু হয়। এবছর বড়দিনকে সামনে রেখে উৎসবের সাজে সেজেছে পুরো সুইডেন। পথে পথে হয়েছে আলোকসজ্বা আর ঘরে বাহিরে সাজানো হয় ক্রিসমাস ট্রি। উৎসবমুখর পরিবেশেই সুইডেনে বড়দিন পালন করছেন স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিরা।

শীতপ্রধান দেশটিতে বড়দিনে সবাই মুখিয়ে থাকেন শুভ্র তুষারে আচ্ছাদিত সুইডেনের অপেক্ষায়। যা হোয়াইট ক্রিসমাস নামে পরিচিত। এবারো তার ব্যতিক্রম হয়নি। বড়দিন উপলক্ষ্যে বর্ণিল আলোয় সাজানো সুইডেনে বাড়তি সৌন্দর্য এনে দিয়েছে এই তুষারপাত। উৎসব আনন্দের পাশাপাশি বিশেষ প্রার্থনায় সবাই প্রত্যাশা করেন সুন্দর নির্মল পৃথিবীর।

সর্বশেষ খবর

Exit mobile version