Homeআন্তর্জাতিকদশম দিনে সন্তানসহ জীবিত উদ্ধার মা

দশম দিনে সন্তানসহ জীবিত উদ্ধার মা

তুরস্ক-সিরিয়া সীমান্তে ভূমিকম্পের পর দশম দিনে দুই শিশুসহ এক মাকে জীবিত উদ্ধার করেছেন স্বেচ্ছাসেবীরা। ২২৮ ঘণ্টা ধরে তারা ধ্বংসস্তূপের মধ্যে আটকা ছিল। বুধবার (১৫ ফেব্রুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

সম্প্রতি আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চল মারাত্মকভাবে বিধ্বস্ত হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলা ও তার দুই শিশু মেইসাম ও আলীকে একটি বিধ্বস্ত অ্যাপার্টমেন্টের ব্লক থেকে উদ্ধার করা হয়েছে।

এদিকে তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচ থেকে নয় দিনের বেশি সময় পর জীবিত উদ্ধার করা হয় এক নারীকে। কাহরামানমারাস শহরে একটি ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয় তাকে।

এ ঘটনার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, উদ্ধারের পর ওই নারীকে স্ট্রেচারে করে বহন করছেন উদ্ধারকর্মীরা। উদ্ধার হওয়া ওই নারীর নাম মেলিক ইমামোগ্লু। বয়স ৪২ বছর।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের কাহারমানমারাস শহরে আঘাত হানা ভূমিকম্প কাঁপিয়ে দেয় তুরস্ক ও সিরিয়ার বিশাল একটি অংশকে। শক্তিশালী ৭.৮ মাত্রার এ ভূমিকম্পে মৃতের সংখ্যা এখনও বাড়ছে। সবশেষ পাওয়া খবরে বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত দুই দেশে ৪১ হাজারেরও বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে।

৪৫ সেকেন্ডের ভূমিকম্পের পর আরও ২ হাজারের বেশি আফটারশক হয়েছে বলে জানিয়েছে ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। এতে যেসব ভবন এখনও অক্ষত আছে, সেগুলোর স্থায়িত্ব নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। এর আগে ১৯৩৯ সালে তুরস্কে শক্তিশালী এক ভূমিকম্পের আঘাতে অন্তত ৩৩ হাজার মানুষের মৃত্যু হয়।

সর্বশেষ খবর

Exit mobile version