Homeআন্তর্জাতিকমায়ান পুরাণের চরিত্রের ভৌতিক ছবি শেয়ার করলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

মায়ান পুরাণের চরিত্রের ভৌতিক ছবি শেয়ার করলেন মেক্সিকোর প্রেসিডেন্ট

মায়া সভ্যতার পৌরাণিক চরিত্র ‘অ্যালাক্সের’ একটি ভৌতিক ছবি শেয়ার করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ছবির ক্যাপশনে প্রেসিডেন্টি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর লিখেছেন যে, এই চরিত্রটি জার্মান পুরানের কথিত উডল্যান্ডে বসবাসকারী প্রজাতি এলফের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। তার এই টুইট সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচনার জন্ম দিয়েছে।

অনেকে ধারণা করছেন প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের শেয়ার করা ছবিটি মূলত মায়া সভ্যতার লোককথার পৌরাণিক চরিত্র অ্যালাক্সের। অ্যালাক্স হলো এমন একটি প্রাণী বা প্রজাতি যা মানুষের চোখে ধরা না দিয়েও থাকতে পারে এবং প্রয়োজন অনুসারে নিজেরা মানুষের রূপ ধারণ করতে পারে। 

প্রেসিডেন্ট ওব্রাদর যে ছবিটি পোস্ট করেছেন তাকে মূলত মায়ান লোককাহিনীতে বনভূমিতে বসবাসকারী আত্মা বলে বিবেচনা করা হয়। তিনি লিখেন, ‘ছবিটি তুলেছেন এক প্রকৌশলী। এটিকে একটি অ্যালাক্স বলে মনে হচ্ছে। তবে বিষয়টি এখনো রহস্যময়।’  

প্রেসিডেন্ট যে ছবি শেয়ার করেছেন তা মূলত রাতের বেলায় তোলা হয়েছে বলে মনে হচ্ছে। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এটিকে কোনো ভৌতিক কিছু হিসেবে বিবেচনায় না করে অনেকে এর ব্যাখ্যা দিয়েছেন। অধিকাংশই বলেছেন, গাছটির শাখাকে প্রাণীটির চুলের মত দেখাচ্ছে এবং রাতের তারা ছবিটিতে থাকা প্রাণির চোখ তৈরি করেছে।  

অ্যালাক্স আসলে কী

মায়া সভ্যতা থেকে উৎসরিত ঐতিহ্যবাহী মেক্সিকান বিশ্বাস অনুসারে, ‘অ্যালাক্স’ হল ছোট আকারের এক ধরণের দুষ্টু প্রাণী। যারা বন ও মাঠে বসবাস করে এবং মানুষের চোখের আড়ালে থাকতে ভালোবাসে। তারা মানুষের উপর কৌশল খাটিয়ে ধোঁকা দিতে ওস্তাদ। প্রাচীন কালে কিছু লোক তাদের জন্য সম্মানের চিহ্ন হিসেবে বিভিন্ন নৈবেদ্য রেখে যেত বনে ও মাঠে। 

আমেরিকা ভূখণ্ডে ৩০০ শতাব্দি থেকে ৯০০ সাল অবধি ইউকাটান উপদ্বীপ এবং মধ্য আমেরিকার কিছু অংশে টিকে মায়া সভ্যতা। এসব অঞ্চলে এখনো মায়া সভ্যতার কিছু কিছু গোত্র বসবাস করে।

সর্বশেষ খবর