Homeআন্তর্জাতিকআদানি কাণ্ডে ভারতে কংগ্রেসের ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ

আদানি কাণ্ডে ভারতে কংগ্রেসের ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ

আদানিকাণ্ডে ভারতের বেশ কয়েকটি শহরে ব্যাপক বিক্ষোভ করেছে বিরোধীদল কংগ্রেস। এর মধ্যে চণ্ডিগড়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। সেখানে কয়েকজনকে আটক করে পুলিশ। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি জানান বিক্ষোভকারীরা।

সোমবার (১৩ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভারতে বহুল আলোচিত আদানি গোষ্ঠীর শেয়ার ধস কাণ্ডে আবারো রাস্তায় নামলো বিরোধীদল কংগ্রেস। চণ্ডিগড়ে বিক্ষোভের সময় পুলিশ বাধা দিতে গেলে উত্তজনা ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারী ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ। পরে, পরে সেখানে বেশ কয়েকজনকে আটক করা হয়।

বিক্ষোভকারীদের দাবি, গরিব অসহায় মানুষদের টাকা লুট করছে আদানি গোষ্ঠী। আর তাই আদানিকাণ্ড তদন্তে যৌথ সংসদীয় কমিটি গঠন করতে হবে। তারা বলেন,  এদিন ভারতের পার্লামেন্টের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন কংগ্রেসের আইনপ্রণেতারা। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আদানির সরাসরি সম্পৃক্ততা রয়েছে বলেও অভিযোগ করেন তারা।

ভারতের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদি ও আদানি একই রাজ্যের নাগরিক। বিরোধীদের অভিযোগ, দেশটিতে বিভিন্ন কাজ পেতে আদানি গোষ্ঠীকে সহায়তা করছে বিজেপি সরকার। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছে মোদি সরকার। আদানি গোষ্ঠীও বিরোধীদের এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে।

গত জানুয়ারিতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে আর্থিক কেলেংকারী নিয়ে প্রতিবেদন প্রকাশ করে হিনডেনবার্গ রিসার্চ। এরপর থেকেই তাদের শেয়ারে ধস নামে। যদিও ওই প্রতিবেদনকে মিথ্যা বলে দাবি করে গোষ্ঠীটি। তবে, প্রতিবেদন প্রকাশের পর থেকে এখন পর্যন্ত ১৪ হাজার ৫শ কোটির বেশি মার্কিন ডলার হারিয়েছে আদানি গ্রুপ।

সর্বশেষ খবর

Exit mobile version