Homeখেলাফুটবল অবসর দিল না বিশ্বকাপজয়ী বুফনকে

ফুটবল অবসর দিল না বিশ্বকাপজয়ী বুফনকে

ফুটবল যেন এক আবেগ ও মায়ায় ভরা মাঠের খেলা। কখনও সেটি জীবনের চেয়েও জীবন্ত হয়ে ওঠে। আবার কখনও হৃদস্পন্দনকে থামিয়ে দেয়। আর এই খেলাটিই সবচেয়ে বেশি পছন্দ ইতালির কিংবদন্তি জিয়ানলুইজি বুফনের।

২০০৬ সালে ইতালির হয়ে বিশ্বকাপ জিতেছিলেন গোলরক্ষক বুফন। দীর্ঘ ২৮ বছর চেনা আঙ্গিনায় থেকে গত ২ আগস্ট সেখান থেকে অবসরের সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু জীবনের থেকেও প্রিয় যে ফুটবল সেতো সহজে ছেড়ে দেবার কথা নয়। বাস্তবে তাই হয়েছে। মাঠে খেলোয়াড় হিসেবে না থাকলেও ফুটবল তাকে অবসর দেয়নি।

অবসর নেয়া বুফনকে ইতালির ফুটবল দলের ‘হেড অব ডেলিগেশন’ এবং সহকারী কোচের দায়িত্ব দেয়া হয়েছে। তাতে ফুটবলের আঙ্গিনা ছেড়ে আপাতত কোথাও যাওয়ার সুযোগ পাচ্ছেন না বুফন। তার আগে ইতালির ‘হেড অব ডেলিগেশন’ এর দায়িত্ব পালন করেছেন জিয়ানলুকা ভিয়াল্লি। ক্যানসারে আক্রান্ত হয়ে ভিয়াল্লি মারা যাবার পরে পদটি ফাঁকা ছিল।

বিশ্বকাপজয়ী বুফন ইতালির নতুন দায়িত্ব পেয়ে টুইটারে লিখেছেন, ‘আমি জাতীয় দলে ফিরছি। ৩০ বছর আগে যে শিশু প্রথমবারের মতো কোভারসিয়ানো গেট পার করেছিল সে এখনও স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে ইতালির সমর্থকদের সঙ্গে এবং এভাবেই বাঁচতে চায়।’

জিয়ানলুইজি বুফন ১৯৯৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইতালি জাতীয় দলের হয়ে খেলেছেন। তিনি দীর্ঘ ২৮ বছরের ক্যারিয়ারে ১ হাজার ১৫১টি ম্যাচ খেলেছেন। যেখানে অর্জন হিসেবে বিশ্বকাপসহ এসেছে ২৯টি শিরোপা। পার্মার হয়ে পেশাদার ফুটবলে অভিষেক হয়েছিল বুফনের। অবসরও নিলেন এই ক্লাবটিতে খেলাকালীন। পার্মা ছাড়াও য়্যুভেন্তাস ও পিএসজির হয়ে খেলেছেন তিনি।

সর্বশেষ খবর