Homeখেলাব্রাসেলসে বন্দুকধারী হামলার পর পরিত্যক্ত বেলজিয়াম-সুইডেন ম্যাচ

ব্রাসেলসে বন্দুকধারী হামলার পর পরিত্যক্ত বেলজিয়াম-সুইডেন ম্যাচ

জার্মানির মাটিতে আগামী বছর বসবে ইউরো চ্যাম্পিয়নশিপের আসর। সে টুর্নামেন্টের বাছাই পর্বের ম্যাচে সুইডেনের মুখোমুখি হয়েছিল বেলজিয়াম। ব্রাসেলসের কিং বাদয়োইন স্টেডিয়ামে হওয়া সে ম্যাচে অনাকাঙ্ক্ষিত কারণে দ্বিতীয়ার্ধে আর খেলাই গড়ায়নি মাঠে। ব্রাসেলসে দুষ্কৃতকারীদের গুলিতে দুই সুইডিশ নাগরিক নিহত হলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণার পাশাপাশি নিরাপত্তার কারণে দর্শকদেরও স্টেডিয়াম ছাড়তে দেওয়া হয়নি।

সোমবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় বিকেলে ব্রাসেলসের মধ্যাঞ্চলে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত দুইজন নিহত হয়েছেন। নিহত দুজনই সুইডিশ নাগরিক। ব্রাসেলসের বুলেভার্দ ডি’ইয়প্রেতে গুলি চলার কয়েকপ ঘণ্টা পরেই মাঠে গড়িয়েছিল বেলজিয়াম ও সুইডেনের মধ্যকার ম্যাচটি। ঘটনাস্থল থেকে মাত্র ৩ মাইল দূরে কিং বাদয়োইন স্টেডিয়াম। সেখানেই ম্যাচটি চলছিল।

এদিন প্রথমার্ধে ১-১ গোলের সমতায় ছিল দুদল। ভিক্টর গায়োকেরেসের গোলে সুইডেন এগিয়ে যাওয়ার পর রোমেলু লুকাকু পেনাল্টি থেকে গোল করে বেলজিয়ামকে সমতায় ফেরায়। হামলার ঘটনা আগেই ঘটলেও সুইডেন দল তা জানতে পারে মধ্যাহ্নবিরতির সময়। এরপর তারা আর মাঠে নামতে চায়নি।

এরপরই বিরতির সময় স্টেডিয়ামের মাইকে ঘোষণা করা হয়, খেলোয়াড়েরা আর মাঠে ফিরবেন না। দর্শকদেরও স্টেডিয়ামের ভেতরে থাকতে বলা হয়। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ওয়েবসাইটে এক বিবৃতিতে বলে, ‘আজ (সোমবার) সন্ধ্যায় ব্রাসেলসে সন্দেহভাজন সন্ত্রাসী হামলার পর দুই দল ও স্থানীয় পুলিশের সঙ্গে কথা বলে বেলজিয়াম ও সুইডেনের মধ্যকার ইউরো ২০২৪ বাছাই পর্বের ম্যাচটি পরিত্যক্ত করা হলো।’ সুইডেন ফুটবল অ্যাসোসিয়েশন ও বেলজিয়াম পুলিশের পক্ষ থেকে দর্শকদের ‘নিরাপত্তার কারণে স্টেডিয়ামের ভেতরে থাকতে’ বলা হয়। এ সময় প্রায় আড়াই ঘণ্টা স্টেডিয়ামে অপেক্ষার পর স্টেডিয়াম ছাড়ার সুযোগ পান দর্শকরা। ম্যাচটি দেখতে স্টেডিয়ামে প্রায় ৩৫ হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন।

বেলজিয়ামের কিছু সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, নিহত দুইজনের গায়ে সুইডেন জাতীয় দলের জার্সি পরা ছিল। সুইডিশ ফুটবল অ্যাসোসিয়েশন সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে বলে, ‘ব্রাসেলসে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের স্বজনদের প্রতি সহমর্মিতা রইল।’ বেলজিয়ামের ফুটবল অ্যাসোসিয়েশনও সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষতিগ্রস্তদের পাশে থাকার ঘোষণা দিয়েছে।

এই ঘটনাকে বেলজিয়ামের প্রধানমন্ত্রী ‘সন্ত্রাসবাদ’ বলে আখ্যায়িত করেছেন। তবে হামলাকারীকে এখনও ধরা যায়নি।

এই ঘটনায় সুইডেন জাতীয় দলের কোচ ইয়ান অ্যান্ডারসন বলেন, ‘বিরতির সময় আমরা খবরটি জানতে পারি। বিশ্বাসই হচ্ছিল না। আমরা কোন দুনিয়ায় বাস করছি! ড্রেসিংরুমে এটি নিয়ে সবাই কথা বলেছে। আমরা নিজেদের মধ্যে শতভাগ নিশ্চিত হয়ে সিদ্ধান্ত নেই, নিহত ও তাদের স্বজনদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা আর এই ম্যাচটি খেলব না।’

তবে এই ম্যাচ পরিত্যক্ত হলেও খুব বেশি ক্ষতি হচ্ছে না। গ্রুপের শীর্ষ দল হিসেবে আগেই ইউরোর চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে বেলজিয়াম। অন্যদিকে গতকাল বাকুতে আজারবাইজানকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ইউরো নিশ্চিত করেছে অস্ট্রিয়া। তাই আগামী ইউরোতে সুইডেনকে দর্শক হিসেবেই থাকতে হচ্ছে। সুইডেনের অধিনায়ক ভিক্টর লিন্ডলফ তাই বলেন, ‘বেলজিয়াম আগেই চূড়ান্ত পর্বে উঠেছে, আর আমাদের কোনো সুযোগ নেই৯। তাই এই ম্যাচ আবারও খেলার কোনো কারণ নেই।’

সর্বশেষ খবর