Homeখেলামেসিদের লিগে যোগ দিচ্ছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা

মেসিদের লিগে যোগ দিচ্ছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা

ফ্রান্সের বিশ্বকাপজয়ী স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ ৩৭ বছর বয়সেও দুর্দান্ত ফর্মে। চলতি মৌসুমেও সিরি আ’র চতুর্থ সর্বোচ্চ গোলদাতা তিনি। চাইলেই আরও এক দুই মৌসুম ইউরোপের শীর্ষ লিগে খেলতে পারতেন তিনি। তবে ইউরোপ ছাড়ছেন ফ্রান্সের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা জিরুদ।

লিওনেল মেসি ও হুগো লরিসের পর আরও একজন বিশ্বজয়ী ফুটবলার যোগ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস)। এসি মিলানে খেলা ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরুদ যোগ দিচ্ছেন এমএলএসের দল লস অ্যাঞ্জেলেস ফুটবল ক্লাবে (এলএএফসি)। সিরি আ’র চলমান মৌসুম শেষেই এমএলএসের দলটিতে যোগ দেবেন তিনি। একই দলে বর্তমানে খেলছেন জিরুদের জাতীয় দলের সতীর্থ ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস।

আগামী জুলাইয়ের মাঝামাঝি এলএএফসিতে যোগ দেবেন জিরুদ। নতুন ক্লাবের সঙ্গে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত চুক্তি করছেন তিনি। আজ মঙ্গলবার (২৪ এপ্রিল) এমনটাই জানিয়েছে ফ্রান্সের বেশ কয়েকটি গণমাধ্যম। জিরুদের সামনে সৌদি আরব ও ইউরোপের আরও বেশ কয়েকটি ক্লাবের প্রস্তাব থাকা সত্বেও এমএলএসে যোগ দিচ্ছেন তিনি। প্রায় সপ্তাহখানেক দর কষাকষির পর চেলসি ও আর্সেনালের এই সাবেক নম্বর নাইন এলএএফসির সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত নেন। চুক্তি অনুযায়ী তিনি প্রতি বছর ক্লাবটি থেকে ৩ মিলিয়ন ইউরো বা ৩.২ মিলিয়ন ডলারের আশেপাশে বেতন পাবেন। এলএএফসির কো-প্রেসিডেন্ট জন থরিংটনের সঙ্গে সাক্ষাৎ শেষে ২০২২ এর এমএলএসের চ্যাম্পিয়নদের হয়ে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন তিনি। গত শীতকালীন দলবদলে জিরুদের বন্ধু ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিস এলএএফসিতে যোগ দেন।

চলতি মৌসুমে এসি মিলানের হয়ে লিগে ৩০ ম্যাচে ১৩ গোল ও ৮টি অ্যাসিস্ট করেছেন জিরুদ। দিদিয়ের দেশামের ফ্রান্স দলের স্কোয়াডে এখনও নিয়মিত সদস্য ৩৭ বছর বয়সী জিরুদ। ফ্রান্সের জার্সিতে ১৩১ ম্যাচে ৫৭ গোল নিয়ে তিনিই দলটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা।

আগামী জুন-জুলাইয়ে জার্মানির মাটিতে ইউরো চ্যাম্পিয়নশিপ খেলে নতুন ক্লাবের হয়ে খেলা শুরু করবেন তিনি। এবারের ইউরোর অন্যতম ফেবারিট হিসেবে ধরা হচ্ছে ফ্রান্সকে।

এমএলএস জিরুদের ক্যারিয়ারের ষষ্ঠ লিগ হতে যাচ্ছে। ফ্রান্সের ক্লাব ফুটবলের তৃতীয় স্তর, লিগ টু ও লিগ ওয়ানে খেলেন। ২০১২ সালে লিগ ওয়ান জেতার পর তিনি প্রিমিয়ার লিগের দল আর্সেনালে যোগ দেন। ক্লাবটির হয়ে তিনি তিনটি এফএ কাপের শিরোপা জেতেন। এরপর চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের শিরোপাও জেতেন। এরপর ২০২১ সালে এসি মিলানে যোগ দিয়ে সিরি আ’র শিরোপা জেতেন।

ক্লাব ও জাতীয় দলের জন্য জিরুদ একজন ভরসাযোগ্য গোলস্কোরার। প্রায় ৭০০ ম্যাচ খেলে ২৭৬টি গোল করেছেন তিনি। ফ্রান্স জাতীয় দলের হয়ে ২০১৮ সালে বিশ্বকাপ জেতেন তিনি।

সর্বশেষ খবর