Homeসর্বশেষ সংবাদনাটোরে জাতীয় আদিবাসী পরিষদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

নাটোরে জাতীয় আদিবাসী পরিষদের বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত

৩১ জুলাই ২০২৩ইং , (সোমবার) , সকাল ১১ টা জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির আয়োজনে নাটোরে বিক্ষোভ সমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। প্রথমে নাটোরের বিভিন্ন উপজেলার আদিবাসীরা দলে দলে ব্যানার ফেস্টুন নিয়ে মাদ্রাসা মোড়ে অবস্থান করে পরে এক বিক্ষোভ মিছিল বের হয়ে নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান করে এবং জেলা প্রশাসক এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এক স্মারকলিপি প্রদান করে।

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রনালয় ও স্বাধীন ভুমি কমিশন গঠন ও উচ্চ শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে ৫% আদিবাসী কোটা অবিলম্বে পূর্ণ বাস্তবায়ন করতে হবে এই দাবীতে নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রঘুনাথ এক্কা’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুন্ডা কালিদাস রায় এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সমতলের আদিবাসীদের অভিভাবক জননেতা রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক শ্রী সন্তোস সিং (বাবু), মুখপাত্র ও দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা সভাপতি বিচিত্রা তির্কি, পাবনা জেলা সভাপতি আশিক চন্দ্র বানির্য়াস, সাধারণ সম্পাদক চন্ডি বাগদী, বগুড়া জেলা সাধারণ সম্পাদক স্বপন চন্দ্র কর্ণিদাস, কোষাধ্যক্ষ শ্রী সন্তেশ চন্দ্র সিং, কার্যনিবাহী সদস্য শ্রী কমল সিং, নাটোর জেলা সহ-সভাপতি গজেন্দ্রনাথ পাহান। লালপুর থানার সভাপতি শংকর বাগদী, সাধারণ সম্পাদক কাজল সরদার, গুরুদাসপুর উপজেলা সভাপতি মাধায় মুন্ডা, সাধারণ সম্পাদক দীপক মুন্ডা, নাটোর সদর সভাপতি বাবুল পাহান, সাধারণ সম্পাদক শ্যামল তেলী, সিংড়া উপজেলা সভাপতি পরিতোষ উরাও, নলডাঙ্গা উপজেলা সভাপতি মহেশ হেমব্রম, সাধারণ সম্পাদক নন্দলাল উরাও, সাবেক সভাপতি বিমল লোহার, বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি যাদু কুমার দাস, সহ-সভাপতি উত্তম কুমার দাস, সাধারণ সম্পাদক শিবেন মাহাতো, বাগাদীপাড়া উপজেলা সভাপতি সত্যেন্দ্রনাথ বাগদী, বগুড়া জেলা সারিয়াকান্দি উপজেলা শাখার আহ্বায়ক কৃষ্ণ বর্মণ,গাবতলী উপজেলা আহ্বায়ক প্রভাত বর্মণ, আদিবাসী নেতা রিপন দাস, নন্দীগ্রাম উপজেলা সহ-সভাপতি সাধন মাহাতো, ধুনট উপজেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি রাখাল বর্মণ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পলাশ বাগদী পাবনা জেলা আটঘরিয়া উপজেলা সভাপতি নিখিল বাগদী, সাধারণ সম্পাদক অরুণ মালী এছাড়াও উপস্থিত ছিলেন আদিবাসী যুব পরিষদ নাটোর জেলা শাখার সভাপতি পরিতোষ মুন্ডা, সহ-সভাপতি হেমন্ত পাহান, সাধারণ সম্পাদক সুজিত কুমার তেলী, নলডাঙ্গা উপজেলা যুব নেতা শ্যামল লোহার, সারিয়াকান্দি উপজেলা শাখার সভাপতি সুনিল রবিদাস বাবু, নওগাঁ জেলা সাংগঠনিক সম্পাদক তিতাস মার্ডী, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সদস্য অনিল গজার, বগুড়া জেলা শাখার সদস্য সচিব সাগর কুমার সিং, নওগাঁ জেলা সাধারণ সম্পাদক চঞ্চল পাহান, মহাদেবপুর উপজেলা সাংগঠনিক সম্পাদক পলাশ পাহান সহ বিভিন্ন জেলা ও উপজেলার প্রতিনিধিবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখেন। জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন: আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রনালয় ও ভূমি কমিশন গঠন আদিবাসীদের অস্তিত্ব টিকিয়ে রাখার দাবিতে হয়েছে।

আদিবাসীদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।বর্তমান সরকারের ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহারে বর্ণিত আদিবাসীদের দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের দাবি জানানো হয়। শুধুমাত্র থোক বরাদ্দ নয়, জাতীয় বাজেটের অংশ হিসেবে সমতল অঞ্চলের আদিবাসীদের উন্নয়নের জন্য পৃথক বাজেট প্রণয়ন করতে হবে। একই সাথে সারাদেশে আদিবাসীদের উপর সকল প্রকার নির্য়াতন , হত্যা, ধর্ষণ এর অবিলম্বে সুষ্ঠ বিচার করতে হবে।

আগামীদিন গুলোতে আদিবাসীদের ঐক্য বদ্ধ আন্দোলন সংগ্রামের কোন বিকল্প নেই। সমাবেশে তিনি আরো বলেন জাতীয় আদিবাসী পরিষদ ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস সমতলের প্রতিটি জেলা সমূহে একযোগে পালন করবে ও ৩ রা সেপ্টেম্বর ২০২৩ জাতীয় আদিবাসী পরিষদের তিন দশক পূতি ও প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে আয়োজন করা হবে এবং আগামী ১৬-১৭ সেপ্টেম্বর ২০২৩ ইং জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সম্মেলন নওগাঁ অনুষ্ঠিত হবে । তাছাড়া জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সকল কর্মসূচিতে আপনারা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের মাধ্যমে সফল করার জন্য আহবান জানান।

সর্বশেষ খবর