Homeআন্তর্জাতিকট্রাম্পের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত

ট্রাম্পের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত

নির্বাচনের ফল বদলে দেয়ার অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন ওয়াশিংটনের ফেডারেল আদালত। স্থানীয় সময় শুক্রবার (২ ফেব্রুয়ারি) এ আদেশ দেন ফেডারেল বিচারক তানিয়া চুটকান।

২০২০ সালের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে আয়োজিত হয় প্রেসিডেন্ট নির্বাচন। সে নির্বাচনের ফলাফল বদলে দেয়ার চেষ্টার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ওয়াশিংটনে একটি মামলা করেন বিচার বিভাগের কৌঁসুলি জ্যাক স্মিথ। চলতি বছর মার্চে শুরু হওয়ার কথা ছিল সে মামলার কার্যক্রম।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, এই মামলার বিপরীতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি আপিল এখনো অমীমাংসিত থাকায় কার্যক্রম স্থগিতের নির্দেশ দেয়া হয়েছে। তবে পুনরায় কবে এ মামলার কার্যক্রম শুরু হবে সে বিষয়ে কোনো নির্দেশ দেননি বিচারক।

ধারণা করা হচ্ছে, আপিল প্রক্রিয়া চলার কারণে ট্রাম্পের বিরুদ্ধে আনা নির্বাচনে হস্তক্ষেপ মামলার কার্যক্রম আবার শুরু হতে কয়েক মাস সময় লেগে যেতে পারে। এছাড়া সুপ্রিম কোর্টে এই মামলার সমাপ্তি ঘটে যাবে। কারণ, মার্কিন সুপ্রিম কোর্টে ৬-৩ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা।

এর আগে, চলতি বছরের ৪ মার্চ মামলার শুনানির তারিখ নির্ধারণ করেন বিচারক। এসময় তিনি বলেন, ফলাফল বদলে দেয়ার অভিযোগে করা মামলার বিচার দ্রুত শেষ করার ক্ষেত্রে জনগণের অধিকার রয়েছে। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দায়ের করা চারটি মামলার মধ্যে এটি অন্যতম বলেও জানান তিনি।

এদিকে, গেল বছরে আগস্টের শুরুতে ট্রাম্পের বিরুদ্ধে দায়ের করা হয় মামলাটি। তার বিরুদ্ধে ৪৫ পৃষ্ঠার ওই অভিযোগনামায় আনা হয় মোট ৪টি অভিযোগ।

সর্বশেষ খবর