Homeআন্তর্জাতিকইসরাইলিরা সহজেই পাবে আগ্নেয়াস্ত্র, ঘোষণা নেতানিয়াহুর

ইসরাইলিরা সহজেই পাবে আগ্নেয়াস্ত্র, ঘোষণা নেতানিয়াহুর

এবার ইসরাইলিদের জন্য আগ্নেয়াস্ত্র পাওয়ার প্রক্রিয়া সহজ করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শুক্রবার (২৭ জানুয়ারি) পূর্ব জেরুজালেমের একটি সিনাগগে বন্দুক হামলায় ৭ জন নিহত হওয়ার পর ইসরাইলি প্রধানমন্ত্রী শনিবার (২৮ জানুয়ারি) এই ঘোষণা দেন। খবর আল-জাজিরার।

ইসরাইলি প্রধানমন্ত্রী শনিবার বিকেলে মন্ত্রীসভার বৈঠক শেষে এই ঘোষণা দেন। তবে সংশ্লিষ্টরা বলছেন, নেতানিয়াহুর এই ঘোষণা ইসরাইলি-ফিলিস্তিনিদের দ্বন্দ্ব আরও প্রকট করে তুলবে। প্রাণহানির সংখ্যা আরও বাড়বে।

গোলাগুলির ঘটনার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে শনিবার বিকেলে বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমরা ঘটনাস্থলে সেনা মোতায়েন করেছি, সংখ্যাও বাড়িয়েছি। একই প্রক্রিয়া আমরা একাধিক অঞ্চলে চালিয়ে যাব।’ 

এ সময় নেতানিয়াহু ইসরাইলিদের জন্য আগ্নেয়াস্ত্র পাওয়ার বিষয়টি সহজ করার বিষয়ে প্রতিজ্ঞা করেন। তিনি বলেন, কেউ যেন অবৈধ আগ্নেয়াস্ত্র সহজেই না রাখতে পারে সেই বিষয়টিও নিশ্চিত করবে তার সরকার। 

এদিকে, নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইল সরকার অধিকৃত পশ্চিমতীরে ইহুদি বসতির নিরাপত্তা নিশ্চিতে আরও কড়া পদক্ষেপ নেবে। তবে কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা হতে পারে এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি নেতানিয়াহুর কার্যালয়। 

অপরদিকে, নেতানিয়াহুর প্রতিজ্ঞার বিষয়ে আল-জাজিরার ডিপ্লোম্যাটিক এডিটর জেমস বায়েস বলেছেন, নেতানিয়াহু ইসরাইলি নাগরিকদের আরও বেশি বেশি আগ্নেয়াস্ত্র পাওয়া পথটি সহজ করে দিতে চাইছেন। তিনি বলেছেন, ‘নেতানিয়াহু মূলত ইসরাইলিদের আইন নিজেদের হাতে তুলে নিতে প্ররোচিত করছেন।’

সর্বশেষ খবর