Homeআন্তর্জাতিকউত্তর কোরিয়ার দ্বিতীয় শীর্ষ জেনারেলকে বরখাস্ত করলেন কিম

উত্তর কোরিয়ার দ্বিতীয় শীর্ষ জেনারেলকে বরখাস্ত করলেন কিম

উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর দ্বিতীয় ক্ষমতাধর জেনারেল প্যাক ঝোং ছুনকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। প্যাক ঝোং ছুন দেশটির মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান ছিলেন।

সোমবার (২ জানুয়ারি) দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্যাক ঝোং ছুন উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান ছিলেন এবং একইসঙ্গে তিনি পার্টির কেন্দ্রীয় কমিটির একজন সম্পাদকও ছিলেন। গত সপ্তাহে পার্টির বাৎসরিক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

উত্তর কোয়িরার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ রোববার (১ জানুয়ারি) জানিয়েছে, রি ইয়ং গিল জেনারেল প্যাক ঝোং ছুনের স্থলাভিষিক্ত হবেন। তবে ঝোং ছুনকে কেন বরখাস্ত করা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানায়নি। তবে পিয়ং ইয়ং নিয়মিতই ক্ষমতার শীর্ষ পর্যায়ে এমন রদবদল করে থাকে।

 উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, পার্টির বাৎসরিক বৈঠকের সময় ঝোং ছুন মাথা নিচু করে বসে আছেন। যেখানে অধিকাংশ সদস্যই মাথা উঁচু করে বিভিন্ন ইস্যুতে নিজেদের মতামত ব্যক্ত করছেন।

এদিকে, বছরের প্রথম দিনেই স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। রোববার (০১ জানুয়ারি) পিয়ংইয়ং-এর রিয়ংসং এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে জানিয়েছে সিউল। ২০২২ সালের শেষ দিনে নিক্ষিপ্ত দুই ক্ষেপণাস্ত্রসহ ২০২২ সালে প্রায় ৭০টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যার মধ্যে ৮টি ক্ষেপণাস্ত্র ছিল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পরীক্ষা চালানো অধিকাংশ ক্ষেপণাস্ত্রই পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

এর আগে একসঙ্গে ২৬টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আলোচনায় এসেছিলেন কিম জং উন। দেশটির নাজুক অর্থনৈতিক পরিস্থিতি উপেক্ষা করেই একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে সমালোচনার মুখে পড়লেও তিনি সেসব আমলে নেননি।

সর্বশেষ খবর