Homeখেলাএমবাপ্পেই সেরা, ম্যারাডোনাকেও ছাড়িয়ে যেতে পারেননি মেসি

এমবাপ্পেই সেরা, ম্যারাডোনাকেও ছাড়িয়ে যেতে পারেননি মেসি

পেলেকে কেউই ছাড়িয়ে যেতে পারবে না এবং মেসি ম্যারাডোনার চেয়ে সেরা নয়। বিশ্বকাপে মেসি ভালো খেলেছে কিন্তু সেরা খেলোয়াড় ছিল এমবাপ্পে, এমন কথাই বলছেন এক সাবেক ফুটবলার। তাও আবার খোদ মেসির দেশেরই বিশ্বকাপ খেলা গোলরক্ষক। আর্জেন্টিনার সাবেক গোলরক্ষক হুগো গাত্তি গণমাধ্যমকে এমন কথাই বলেছেন বলে জানিয়েছে টিওয়াই স্পোর্টস।

গাত্তির মতে বিশ্বকাপে এমবাপ্পে মেসির চেয়ে ভালো খেলেছেন।

১৯৬৬ বিশ্বকাপে আর্জেন্টিনা দলের স্কোয়াডে ছিলেন হুগো গাত্তি। আর্জেন্টাইন ফুটবলে তার পরিচয় ‘এল লোকো’ বা পাগল নামে। আর্জেন্টিনার ঘরোয়া লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড এখনো তার দখলে। ব্যক্তিজীবনে রিয়াল মাদ্রিদের ফ্যান গাত্তি বরাবরই মেসির সমালোচনায় মুখর।

৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়েছেন মেসি। ৭ গোল ও ৩ অ্যাসিস্ট করে জিতেছেন গোল্ডেন বল। এমন পারফরম্যান্সের পর মেসি যখন প্রশংসার বন্যায় ভাসছেন তখনও গাত্তি তার সমালোচনায় মুখর। বিশ্বজয়ের পরও মেসিকে নিয়ে তিনি এমন মন্তব্য করেছেন যা হজম করা যে কোনো আর্জেন্টাইনের জন্য কঠিন।

স্প্যানিশ টিভি অনুষ্ঠান ‘এল চিরিনগুইতো’তে এক সাক্ষাৎকারে আর্জেন্টিনার সেরা তিন ক্লাব রিভারপ্লেট, বোকা জুনিয়রস ও জিমনেশিয়ার হয়ে খেলা গাত্তি জানিয়েছেন, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে তিনি আনন্দিত তবে মেসির পারফরম্যান্সে পুরোপুরি সন্তুষ্ট নন তিনি। ফ্রান্সকে ফাইনালে তোলা কিলিয়ান এমবাপ্পের পারফরম্যান্সকে মেসির চেয়ে সেরা বলে মনে করেন ১৯৮২ সালে আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার। ৭৮ বছর বয়সী এই সাবেক মনে করেন, ডিয়েগো ম্যারাডোনাকে কখনোই ছাড়িয়ে যেতে পারবেন না মেসি।

 তিনি বলেন, ‘এটা সত্য যে মেসি ভালো খেলেছে। তবে আমার কাছে এমবাপ্পেই বিশ্বসেরা। তার ভবিষ্যৎও সবচেয়ে ভালো। তবে লোকে বলতে পারে, আমি আর্জেন্টিনাবিরোধী। কারণ, নিজে যা দেখি এবং বুঝি, সেই সত্যই বলি।’
কাতার বিশ্বকাপে এমবাপ্পে ৮ গোল ও ২ অ্যাসিস্ট করে ফ্রান্সকে ফাইনালে তোলায় বড় ভূমিকা রেখেছেন। ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থাকা অবস্থায় যখন নিশ্চিত হারের মুখে ফ্রান্স, তখন তার নৈপুণ্যে খেলায় অতিরিক্ত সময়ে গড়ায়। বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেন তিনি। তবে টাইব্রেকারে হেরে তার এই পারফরম্যান্স ম্লান হয়ে যায়। ফাইনালে দুই গোল করা মেসির হাতেই ওঠে গোল্ডেন বল। ৮ গোল নিয়ে আসরের সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জেতেন তিনি।

গাত্তির কাছে সেই অনুষ্ঠানে জানতে চাওয়া হয়েছিল, মেসি পারফরম্যান্স দিয়ে ডিয়েগো ম্যারাডোনাকে ছাপিয়ে যেতে পেরেছে কি না? গাত্তি মনে করেন একক নৈপুণ্যে বিশ্বকাপ জেতানো ম্যারাডোনাকে আর্জেন্টিনার কেউই ছাড়িয়ে যেতে পারবে না। পেলেকেও ছাড়িয়ে যাওয়া সম্ভব না বলে জানান তিনি।

তিনি বলেন, ‘প্রথমত, কেউ পেলেকে ছাপিয়ে যেতে পারবে না। আর আর্জেন্টিনায় কেউ ডিয়েগোকেও পেছনে ফেলতে পারবে না। আমি জানি না, লোকে এসব মানবে কি না। তবে আমি ফুটবলকে এভাবেই দেখি। এটাই আমার দৃষ্টিভঙ্গি। যেমন ধরুন, দি মারিয়া দুর্দান্ত খেলেছে। কিন্তু কেউ তাকে নিয়ে কিছু বলছে না।

 

সর্বশেষ খবর