Homeশীর্ষ সংবাদজানুয়ারিতেই পাতাল রেলের নির্মাণকাজ উদ্বোধন

জানুয়ারিতেই পাতাল রেলের নির্মাণকাজ উদ্বোধন

ঘনবসতিপূর্ণ রাজধানী ঢাকায় যান চলাচল আরও সহজ করতে চলতি মাসেই শুরু হচ্ছে দেশের প্রথম পাতাল রেলের কাজ। জানুয়ারির শেষ সপ্তাহে এর নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দীক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। এ বিষয়ে একটি পত্র সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠিয়েছি। তারা এ বিষয়ে কাজ করছেন। যে কোনো দিন আমরা তারিখ পেয়ে যেতে পারি। আর সেভাবেই আমরা নির্মাণকাজ শুরুর প্রস্তুতি নিচ্ছি।’

এম এ এন ছিদ্দীক আরো জানান, মেট্রোরেল প্রকল্পে পাতাল পথ তৈরির জন্য ৪টি পয়েন্টে সুড়ঙ্গ করে বোরিং মেশিন ঢুকানো হবে। দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে অতিরিক্ত বোরিং বা সুড়ঙ্গ পথ তৈরির মেশিন রাখার নির্দেশনা দেয়া হবে, যাতে কোনো কারণে মেশিন নষ্ট হয়ে গেলে কাজ থেমে না যায়।

মেট্রোর এ নতুন পথ তৈরি করছে ডিএমটিসিএল।

এমআরটি লাইন ওয়ানের আওতায় কমলাপুর থেকে এয়ারপোর্টের তৃতীয় টার্মিনাল পর্যন্ত হবে এ রেলপথ। থাকবে উড়াল অংশও, যা নতুন বাজার থেকে পূর্বাচলের পিতলগঞ্জ পর্যন্ত যাবে।

দীর্ঘ ২৬.৬ কিলোমিটার এ রেলপথের পাতাল অংশ হবে ১৬.৪ কিলোমিটার, আর উড়াল অংশ ১০.২ কিলোমিটার; ডিপো হবে পিতলগঞ্জে।

প্রাথমিক পরিকল্পনা অনুসারে এমআরটি লাইন ওয়ানের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ হবে বলে আশা করছে ডিএমটিসিএল।

সর্বশেষ খবর