Homeখেলাব্রাজিলিয়ান তারকা ভিনিসিউসের মৃত্যু কামনা করলেন দর্শক

ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউসের মৃত্যু কামনা করলেন দর্শক

‘কালো আর ধলো বাহিরে কেবল / ভিতরে সবারই সামন রাঙা।’ সত্যেন্দ্রনাথ দত্ত এই অমোঘ সত্য ধারণ করেছেন, প্রচার করেছেন। আর আফ্রিকায় জন্ম নেয়া নেলসন ম্যান্ডেলা কম লড়াই করেননি ঘৃণ্য বর্ণবাদ প্রথার বিরুদ্ধে। তবুও যেন এটি বন্ধ হবার নয়। দুদিন আগেই খেলার মাঠে বরাবরের মতো বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিল তারকা ভিনিসিউস জুনিয়র। শুধু তাই নয়, তার মৃত্যু কামনা করে গানও করেছেন দর্শক। সঙ্গে গালি তো ছিলই।

গত ১৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে লা লিগার ম্যাচে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে নামেন ব্রাজিলিয়ার তারকা ভিনিসিউস জুনিয়র। সে দিন ওসাসুনার বিপক্ষে ভিনির দল ২-০ গোলের জয় পায়। ম্যাচে জয় পেলেও যুদ্ধে জয় হয়নি ব্রাজিল তারকার। যে যুদ্ধ করেছিলেন নেলসন ম্যান্ডেলা। বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধ। 

খেলার শুরুতে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পে নিহত ফুটবলার ক্রিস্টিয়ান অতসুর স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ঠিক সে সময়েই গ্যালারি থেকে ভিনিসিউসকে উদ্দেশ্য করে গালি দেয়া শুরু করেন। শুধু তাই নয়, ভিনির মৃত্যু কামনা করে গানও গাওয়া হয়। 

এতে খেলার উপরেও প্রভাব পড়তে দেখা যায়। ভিনিসিউসকে কয়েকবার ফাউলের শিকার হতে হয়েছে। এমনকি ওসাসুনার খেলোয়াড় মোই গোমেজ ভিনিকে ফাউল করে উল্টো তর্ক জুড়ে দেন। গত কয়েকটি ম্যাচে ব্রাজিলের এই ফুটবলার এ রকম বর্ণবাদের শিকার হয়ে আসছেন। এ নিয়ে আবারও সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

টুইটারে ব্রাজিল তারকা ভিনিসিউস লিখেছেন, ‘বারবার আমাকে অপমান করা হচ্ছে। তবে আমি জয় উদযাপন বন্ধ করিনি। গোল করার পরে আমি নেচেই যাচ্ছি।’ রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘খেলার সময়ে যা ঘটেছে, তাতে মনে হয়েছে তুরস্ক ও সিরিয়ার প্রতি সম্মানের ঘাটতি রয়েছে।’

ওসাসুনার বিপক্ষে ম্যাচটিতে গোল করেন ফেদে ভালভার্দে ও মার্কো এসেন্সিও। এর মধ্যে ভালভার্দের করা গোলটিতে অ্যাসিস্ট করেন ভিনিসিউস। ওই ম্যাচে একটি গোলও করেন ব্রাজিল তারকা। তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়।

সর্বশেষ খবর