Homeখেলাভারতকে হারিয়ে ফাইনালে নেপাল, সহজ হলো বাংলাদেশের সমীকরণ

ভারতকে হারিয়ে ফাইনালে নেপাল, সহজ হলো বাংলাদেশের সমীকরণ

বাংলাদেশের কাছে হেরে নেপালের মেয়েদের ফাইনাল স্বপ্ন প্রায় ধূসর হয়ে গিয়েছিল। ফাইনাল খেলতে শেষ ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না তাদের। কমলাপুরে ভারতকে হারিয়ে সে লক্ষ পূরণ করেছে তারা। সেই সঙ্গে বাংলাদেশের জন্য সহজ করে দিয়েছে ফাইনালে ওঠার সমীকরণ।

সাফ অনূর্ধ্ব -২০ নারী ফুটবলে বুধবার (৭ ফেব্রুয়ারি) শক্তিশালী ভারতের বিপক্ষে পিছিয়ে পরেও ৩-১ গোলে জয় পেয়েছে নেপাল। তাতে ৬ পয়েন্ট নিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করল তারা।

এদিন ম্যাচের প্রথমার্ধেই গোল খেয়ে পিছিয়ে পড়ে নেপালের মেয়েরা। ২২ মিনিটে সুমতি কুমারীর ক্রস থেকে প্লেসিং শটে গোল করে ভারতকে এগিয়ে দেন অপূর্ণা। এই লিড ধরে রেখেই বিরতিতে যায় ভারত।

তবে, দ্বিতীয়ার্ধে মাঠে ফিরেই বদলে যায় নেপাল। নিজেদের গুছিয়ে নিয়ে দারুণ ফুটবল খেলতে থাকে নেপালের মেয়েরা। ফলও পায় তারা। ৪৯ মিনিটে গোল করে সমতা ফিরিয়ে আনেন অঞ্জলি চাঁদ।

সমতা আনার পর আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে হিমালয়কন্যারা। একের পর এক আক্রমণ শানিয়ে ভারতের রক্ষণব্যূহ নড়বড়ে করে ফেলে তারা। যার প্রেক্ষিতে ৬৮ মিনিটে পেনাল্টি পায় নেপাল। অধিনায়ক প্রীতি রাই স্পটকিকে গোল কর দলকে এগিয়ে দেন।

আর ৮৮ মিনিটে আমিশা কারকি নেপালের হয়ে তৃতীয়বারের মতো পেরেক ঠোকেন ভারতের কফিনে। শেষ বাঁশির সঙ্গে সঙ্গে নিশ্চিত হয় নেপালের ফাইনাল খেলা।

নেপালের এই জয়ে সহজ হয়েছে বাংলাদেশের ফাইনাল খেলার সমীকরণ। দিনের পরের ম্যাচে ভুটানের বিপক্ষে ড্র করলেই ফাইনালে জায়গা করে নেবে বাংলাদেশ।

তবে কাগজে-কলমে সম্ভাবনা আছে ভারতেরও। বাংলাদেশ হেরে গেলে ফাইনালে নেপালের সঙ্গে মুখোমুখি হবে ভারত।

সর্বশেষ খবর