Homeখেলাযেমন ছিল ডমিঙ্গোর বাংলাদেশ অধ্যায়

যেমন ছিল ডমিঙ্গোর বাংলাদেশ অধ্যায়

বাংলাদেশের ক্রিকেটে রাসেল ডমিঙ্গো অধ্যায়ের পরিসমাপ্তি ঘটেছে। দক্ষিণ আফ্রিকান এই কোচের অধীনে স্মরণীয় কিছু জয় পেলেও ব্যর্থতার পাল্লাও কম ভারী নয়। প্রায় সাড়ে ৩ বছর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেডকোচের দায়িত্বে ছিলেন ডমিঙ্গো। এ সময়ে তিন ফরম্যাট মিলিয়ে তার অধীনে ৯৮টি ম্যাচ খেলেছে টাইগাররা। যার মধ্যে জয় আছে ৪৩ ম্যাচে আর হার ৫২টিতে।

২০১৯ সালের ১৭ আগস্ট বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ হিসেবে নিয়োগ পান রাসেল ডমিঙ্গো। সে বছর ওয়ানডে বিশ্বকাপে আশানুরূপ ফলাফল না পাওয়ায় স্টিভ রোডসকে সরিয়ে এই দক্ষিণ আফ্রিকান কোচকে নিয়ে আসে বিসিবি। ৩ বছর ৪ মাসের এই যাত্রায় জয়-হার ছাপিয়ে নানা আলোচনা-সমালোচনার রসদ জুগিয়েছেন ডমিঙ্গো।

ওয়ানডেতে বাংলাদেশের পারফরম্যান্স ভালো ছিল আগে থেকেই। ডমিঙ্গোর অধীনে এই ফরম্যাটে সাফল্য অব্যাহত রাখে টাইগাররা। ডমিঙ্গো যুগে ৩০ ওডিআইয়ে ২১ জয় পেয়েছে দল। তবে, টেস্ট আর টি-টোয়েন্টিতে হতাশার চিত্র। ২২ টেস্টে জয় মাত্র ৩টিতে আর ৪৬ টি-টোয়েন্টিতে জয় মাত্র ১৯টি।

ডমিঙ্গো যুগে বিশেষ করে সাদা পোশাকে সংগ্রাম করেছে বাংলাদেশ। এশিয়ার বাইরে খাবি খেয়েছে। লড়াই করতে পারেনি ভারত-পাকিস্তানের কন্ডিশনেও। তবে সবচেয়ে বেশি হতাশাজনক ছিল ঘরের মাটিতে নবাগত আফগানিস্তানের কাছে হার ও খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হওয়া।

রঙিন পোশাকে ডমিঙ্গোর সবচেয়ে বর্ণহীন অধ্যায় ছিল ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। স্কটল্যান্ডের কাছে হেরে প্রথম পর্ব শুরু করা মাহমুদউল্লাহরা, কোনোমতে সুপারটুয়েলভে ওঠে। কিন্তু শীর্ষ ১২তে জিততে পারেনি এক ম্যাচও। এ বছর জিম্বাবুয়ের কাছে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজও হেরেছিল বাংলাদেশ।

তবে সব ফরম্যাটে বেশকিছু সাড়া জাগানো জয় আছে প্রোটিয়া কোচের ঝুলিতে। তিনি দায়িত্ব নেয়ার কয়েক মাস পরই ভারত সফরে যায় বাংলাদেশ। প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে জয়ের স্বাদ পায় টাইগাররা। সংক্ষিপ্ত ফরম্যাটে দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে আছে সিরিজ জয়ও। তবে দাপুটে জয়ের পরও অতিরিক্ত টার্নিং উইকেট নিয়ে সমালোচনার মুখে পড়ে স্বাগতিকরা।

ব্যর্থতার ভিড়ে ২০২২ সালে বড় বড় কিছু জয় পেয়েছে বাংলাদেশ। বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে ৮ উইকেটে জয়, নিউজিল্যান্ডের মাটিতে যে কোনো ফরম্যাটে টাইগারদের প্রথম সাফল্য। পেসারদের উত্থানের বছরে অ্যাওয়েতে আরও এক বড় সাফল্য- দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়।

সবশেষ ভারতের বিপক্ষে হোমে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ও ছিল দারুণ অর্জন। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলেও প্রতিদ্বন্দ্বিতা গড়েছে সাকিব বাহিনী। তবে জয়-হারের হিসেব যাই হোক, বাংলাদেশ ক্রিকেটে রাসেল ডমিঙ্গো অধ্যায় এখন অতীত। 

সর্বশেষ খবর