Homeআন্তর্জাতিকশ্রমিক ধর্মঘটে অচল প্যারিস

শ্রমিক ধর্মঘটে অচল প্যারিস

শ্রমিক ধর্মঘটের কারণে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তা যেন ময়লার ভাগাড়। আইফেল টাওয়ারের চারপাশের রাস্তায় ময়লার স্তূপ জমে থাকায় বিপাকে পড়েছেন নগরবাসী ও পর্যটকরা। এ কারণে দ্রুত ময়লা সরানোর প্রতিশ্রুতি দিয়েছে স্থানীয় প্রশাসন।

বিখ্যাত আইফেল টাওয়ারের সামনের রাস্তায় ময়লার ব্যাগের বিশাল বিশাল স্তূপ। এমন দৃশ্য এর আগে কখনোই দেখেননি ফ্রান্সের রাজধানী প্যারিসে আসা পর্যটক এমনকি শহরের বাসিন্দারা।

ম্যাক্রোঁ সরকারের পেনশনের বয়সসীমা ৬২ থেকে ৬৪ বছর করার প্রতিবাদে শ্রমিকরা ধর্মঘট পালন করছেন। গত এক সপ্তাহ ধরে বর্জ্য সংগ্রহকারীদের ধর্মঘটের কারণে প্যারিসের বিশাল এলাকার রাস্তায় জমেছে ময়লার স্তূপ। যার পরিমাণ ৫ হাজার ৬০০ টনের বেশি বলে জানানো হয়েছে। প্যারিস ছাড়াও নান্তেন, রেঁনস ও লে হাবরেও এই ধর্মঘটের প্রভাব পড়ছে।

রাস্তায় ময়লার স্তূপ জমে যাওয়ায় আইফেল টাওয়ার ও এর আশপাশের এলাকায় কমেছে পর্যটক। দুর্গন্ধ আর ইঁদুরের উৎপাতে বন্ধ রাখা হয়েছে বহু হোটেল ও রেঁস্তোরা। বিশেষজ্ঞরা বলছেন ময়লার স্তূপে কয়েকগুণ বেড়েছে ইঁদুরের সংখ্যা। বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।

পরিস্থিতি জটিল বলছে প্রশাসনও। পথচারীদের নিরাপদে চলাচল নিশ্চিতে দ্রুতই রাস্তা থেকে উচ্ছিষ্ট খাবার, ময়লার ব্যাগ সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর