Homeআন্তর্জাতিকসাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট প্রচণ্ড অসুস্থ

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট প্রচণ্ড অসুস্থ

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সাবেক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট প্রচণ্ড অসুস্থ। বেশ কিছুদিন ধরেই চিকিৎসকের অধীনে রয়েছেন ৯৫ বছরের এই ধর্মগুরু। বুধবার (২৮ ডিসেম্বর) তার অসুস্থতার খবর জানিয়েছেন বর্তমান পোপ ফ্রান্সিস। সেই সঙ্গে তার সুস্থতার জন্য দোয়া দরখাস্ত করেছেন। খবর বিবিসির।

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট বয়সের কারণে ২০১৩ সালে ক্যাথলিক চার্চের প্রধান ও একইসঙ্গে ভ্যাটিকান প্রধানের পদ থেকে স্বেচ্ছায় ইস্তফা দেন। বেনেডিক্টের পর পোপ হিসেবে আসেন ফ্রান্সিস। তবে পূর্বসূরির সঙ্গে নিয়মিতই যোগাযোগ রক্ষা করে চলেছেন বর্তমান পোপ।

ভ্যাটিকানের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি সাবেক পোপের স্বাস্থ্যের অবনতি ঘটেছে। ভ্যাটিকানের মুখপাত্র ম্যাত্তিও ব্রুনি বলেন, এই মুহূর্তে তার শারীরিক অবস্থা স্থিতিশীল। তিনি সার্বক্ষণিক চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

জার্মান নাগরিক জোসেফ রেটজিঙ্গার ২০০৫ সালের ১৯ এপ্রিল কার্ডিনাল থেকে ষোড়শ বেনেডিক্ট নামে পোপ নির্বাচিত হন। দায়িত্বগ্রহণের পরপরই তিনি তার পূর্বসূরি জন পলের অন্ত্যেষ্টিক্রিয়ায় সভাপতিত্ব করেন।

পোপ হওয়ার পর মাত্র আট বছরের মাথায় ৮৫ বছর বয়সে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন তিনি। এত কম সময়ের মধ্যে বেনেডিক্টের পদত্যাগের সিদ্ধান্ত বিশ্বজুড়ে ক্যাথলিকদের অবাক করে দেয়।

বেনেডিক্টের পদত্যাগের ঘটনা ক্যাথলিক ইতিহাসে তার আগের ৬০০ বছরের মধ্যে প্রথম। বেনেডিক্টের পদত্যাগের আগে ১৪১৫ সালে পদত্যাগ করেছিলেন পোপ সপ্তম গ্রেগরি।

সর্বশেষ খবর