Homeআন্তর্জাতিকঅনিশ্চিত জীবনের শঙ্কা কাটিয়ে চোখেমুখে আনন্দ ফ্রান্স প্রবাসীদের

অনিশ্চিত জীবনের শঙ্কা কাটিয়ে চোখেমুখে আনন্দ ফ্রান্স প্রবাসীদের

তথ্যগত ভুল সংশোধন জটিলতার নিরসন হওয়ায় অবশেষে পাসপোর্ট হাতে পেতে শুরু করেছেন প্রবাসী বাংলাদেশিরা। অনিশ্চিত জীবনের শঙ্কা কাটিয়ে তাদের চোখেমুখে এখন কেবলই আনন্দের ছাপ। প্রবাসীদের প্রতি দায়িত্ববোধ থেকেই সরকার এই সংশোধনের সুযোগ করে দিয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

ফ্রান্স, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে পাসপোর্টে তথ্যগত ভুল সংশোধন জটিলতায় ভুগছিলেন কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। ছিল অবৈধ হয়ে দেশে ফেরার ঝুঁকিও। জটিলতা নিরসনে দেশে-বিদেশে আন্দোলন-সংগ্রাম করেন ভুক্তভোগী ও তাদের পরিবারের সদস্যরা। এ নিয়ে সময় সংবাদে বেশ কয়েকটি প্রতিবেদনও প্রচার করা হয়।

অবশেষে গেল বছরের ১৩ ডিসেম্বর সর্বশেষ প্রজ্ঞাপনে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী প্রবাসীদের পাসপোর্টের তথ্যগত ভুল সংশোধনের ঘোষণা দেয় সরকার। জটিলতার নিরসন হওয়ায় দীর্ঘদিন পর পাসপোর্ট পেতে শুরু করেছেন ভুক্তভোগীরা। এতে, শঙ্কা কাটিয়ে আবারও নতুন জীবনের স্বপ্ন দেখছেন তারা। প্রবাসীরা বলেন, মনে হচ্ছে পাসপোর্ট নয়, আমরা জীবন ফিরে পেয়েছি। এখন বৈধভাবে আমরা এখানে থাকতে পারব।

প্রবাসীদের প্রতি দায়িত্ববোধ থেকেই সরকার পাসপোর্ট সংশোধন সংক্রান্ত জটিলতার নিরসন করেছে বলে জানিয়েছেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। 

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বলেন, এই সমস্যাগুলোর কথা ইউরোপের বিভিন্ন দূতাবাস থেকে তুলে ধরা হয়েছে। প্রবাসীদের প্রতি দায়িত্ববোধ থেকে সরকার জটিলতা নিরসন করে পাসপোর্ট তাদের হাতে তুলে দিয়েছেন।

এদিকে, ভুক্তভোগীদের মধ্যে অনেকেরই জাতীয় পরিচয়পত্র না থাকায় বিদেশের মিশনগুলোতে জাতীয় পরিচয়পত্র আবেদনের সুযোগ করে দিতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

সর্বশেষ খবর