Homeআন্তর্জাতিকঅর্থ দিয়ে টুইটারের ব্লু ব্যাজ ব্যবহার করছে তালেবান

অর্থ দিয়ে টুইটারের ব্লু ব্যাজ ব্যবহার করছে তালেবান

অর্থের মাধ্যমে টুইটারে ব্লু ব্যাজ ফিচার ব্যবহার করছে আফগানিস্তানে শাসকগোষ্ঠী তালেবান। বিবিসি জানায়, আফগানিস্তানের দুই তালেবান শীর্ষ কর্মকর্তা এবং চারজন তালেবান সমর্থক বর্তমানে ব্লু ব্যাজ ফিচার ব্যবহার করছেন।

তালেবানের তথ্য মন্ত্রণালয়ের প্রধান হেদায়াতুল্লাহ হেদায়াত ব্লু ব্যাজ ফিচার ব্যবহার করছেন। তার একাউন্টে ১ লাখ ৮৭ হাজার ফলোয়ার রয়েছে। তিনি নিয়মিত তালেবান প্রশাসন সম্পর্কিত তথ্য টুইটারে পোস্ট করেন। 

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত মাসে অর্থ না দেয়ায় ব্লু ব্যাজ অপসারণ করা হয়েছিল। পরে তা আবার ফিরে এসেছে। তালেবান কর্মকর্তা মুহাম্মদ জালাল সোমবার টুইটারের বর্তমান প্রধান ইলন মাস্কের প্রশংসা করে লিখেছেন ‘টুইটারকে আবার দুর্দান্ত করে তুলছেন মাস্ক’। টুইটারে তালেবানদের উপস্থিতি নিয়ে এর আগেও বিতর্ক হয়েছে।

২০২১ সালের অক্টোবরে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার একাউন্ট স্থগিত করার পর বলেছিলেন ‘আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে টুইটারে তালেবানদের বিশাল উপস্থিতি রয়েছে, তবুও আমেরিকার প্রেসিডেন্টের কথা বলা বন্ধ করা হয়েছে। এটা অগ্রহণযোগ্য।’    

২০২১ সালের আগস্টে কাবুলে ক্ষমতায় ফিরে আসার পর, তালেবানরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডসহ পূর্ববর্তী প্রশাসন পরিচালিত অ্যাকাউন্টগুলি দখল করে। আফগানিস্তানের ক্রীড়া সংস্থার অ্যাকাউন্ট এখন গোল্ডেন ব্যাজ বহন করে।

টুইটারের নতুন নীতি অনুসারে গোল্ডেন ব্যাজ ব্যবসা সংক্রান্ত একাউন্টগুলিকে নির্দেশ করে। তালেবান কর্মকর্তা এবং সমর্থকদের টুইটারে প্রচুর একাউন্ট রয়েছে। তালেবানদের অর্থ দিয়ে ব্লু-ব্যাজ কেনার বিষয়ে কোন মন্তব্য করেনি টুইটার কর্তৃপক্ষ। অর্থ দিয়ে ব্লু ব্যাজ পরিষেবাটি ডিসেম্বরে চালু করে টুইটার।

প্রতি মাসে ৮ ডলার খরচ করতে হবে এই ব্লু ব্যাজ ফিচারের জন্যে। অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের জন্যে এই মূল্য ১১ ডলার।

সর্বশেষ খবর