Homeআন্তর্জাতিকইউক্রেনকে জিএলএসডিবি বোমা দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে জিএলএসডিবি বোমা দেবে যুক্তরাষ্ট্র

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে নতুন ধরনের জিএলএসডিবি বোমা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রকেট চালিত এই বোমাগুলো দিয়ে দূর থেকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু ধ্বংস করা সম্ভব। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার এ তথ্য জানিয়েছেন।

দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে নতুন করে ২২০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। এই সহায়তার আওতায় জিএলএসডিবি বোমা দেয়া হচ্ছে। এই বোমাগুলো ১৫০ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

প্যাট রাইডার জানান, ইউক্রেনের হাতে এই বোমা পৌঁছালে মূল যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থিত রাশিয়ার অস্ত্রাগারগুলো হুমকির মুখে পড়বে। এগুলো ব্যবহার করে ইউক্রেনীয় সেনারা দেশকে রক্ষা করতে পারবেন। একইসঙ্গে দখল হয়ে যাওয়া নিজেদের সার্বভৌম অঞ্চলগুলো মুক্ত করতে পারবেন।

এ অবস্থায় ক্রেমলিন বলছে, যুদ্ধের পরিস্থিতি আরও উষ্কে দিচ্ছে পশ্চিমারা। এসবের মধ্যেই খারকিভ, বাখমুতসহ বিভিন্ন শহরে রুশ গোলাবর্ষণে বিভিন্ন স্থাপনা ধ্বংসের পাশাপাশি হতাহত হয়েছেন বেশ কয়েকজন।

এদিকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইউক্রেনের যোগদানের বিষয়ে চলতি বছরই আলোচনা শুরু হতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শুক্রবার ( ৩ ফেব্রুয়ারি) ইউক্রেনজুড়ে বিমান হামলার মধ্যেই ইইউ’র নির্বাহী কমিশনের প্রধানসহ ২৭টি দেশের নেতারা কিয়েভে মিলিত হন। এ সময় ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা ও ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগদানের বিষয় নিয়ে আলোচনা করেন নেতারা। যেকোনো পরিস্থিতিতে কিয়েভের পাশে থাকার আশ্বাস দেন তারা।

পরে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ইইউ’তে যোগদানের বিষয়ে চলতি বছরই আলোচনা শুরুর সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে আরও শাস্তিমূলক পদক্ষেপ নিতে হবে। আর ইইউ’র সদস্যপদ পাওয়ার বিষয়ে চলতি বছরেই আলোচনা শুরু হবে আমাদের। আশা করি সব ঠিকভাবেই এগোবে।

সর্বশেষ খবর