Homeআন্তর্জাতিকইউক্রেনে রুশ হামলার নিন্দা করতে বলেছিলেন বাজওয়া: ইমরান

ইউক্রেনে রুশ হামলার নিন্দা করতে বলেছিলেন বাজওয়া: ইমরান

পাকিস্তানের সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আবারও একহাত নিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি দাবি করেছেন, ইউক্রেন আক্রমণের কিছু দিন পর তিনি মস্কো সফর শেষে ফেরার পর জেনারেল বাজওয়া তাকে রাশিয়ার নিন্দা করতে বলেছিলেন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) দেশটির বুদ্ধিজীবি সমাজের সঙ্গে আলাপকালে ইমরান খান এই দাবি করেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ইমরান খান দেশটির বুদ্ধিজীবি সমাজের সঙ্গে ভিডিও কলে যুক্ত হয়ে আলোচনা করেন। সেখানেই জেনারেল বাজওয়ার বিপক্ষে এই তোপ দাগেন তিনি। 

জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে আলাপের বিষয়টি তুলে ধরে ইমরান খান বলেন, ‘আমি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কম দামে তেল সংগ্রহের বিষয়ে আলোচনা করেছিলাম। কিন্তু আমি পাকিস্তানে ফিরে আসার পর তখনকার সেনাপ্রধান আমাকে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করতে বলেন।’

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী আরও বলেন, তিনি জেনারেল বাজওয়াকে এই বিষয়ে ভারতের মতো ‘নিরপেক্ষ’ থাকার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু বাজওয়া তার কথা না শুনে রাশিয়ার নিন্দা করতে শুরু করেন।

বিগত কয়েক মাস ধরেই নিজের ক্ষমতাচ্যুতির পেছনে যুক্তরাষ্ট্রকে দায়ী করে বক্তব্য দিয়ে আসছিলেন ইমরান খান। তবে সর্বশেষ এক বক্তব্যে পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী তার ক্ষমতাচ্যুতির পেছনে এককভাবে দেশটির সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে দায়ি করেছেন।

পাকিস্তানের বর্তমান সংকটের অন্যতম মূল কারণ হিসেবে ইমরান খান তার ক্ষমতাচ্যুতিকেই চিহ্নিত করেন। তিনি বলেন, ‘যাই ঘটুক না কেন, এখন এটি প্রকাশ্য যে, যুক্তরাষ্ট্র আমাকে ক্ষমতাচ্যুত করতে বলেনি। সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া যেভাবেই হোক মার্কিনিদের বলতে পেরেছিলেন যে, আমি আমেরিকা বিরোধী। এবং তাই আমাকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা সেখান (যুক্তরাষ্ট্র) থেকে আমদানি করা হয়নি বরং এখান থেকে সেখানে রপ্তানি হতো।’

এদিকে, টেলেভিশনে দেয়া এক ভাষণে ইমরান খান অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে ‘সুপার কিং’ বলে আখ্যা দেন। তিনি জানান, তার প্রায় সাড়ে তিন বছরের প্রধানমন্ত্রীত্বে বলতে গেলে তিনি অনেকটা পুতুলের মতো ব্যবহৃত হয়েছেন।

সর্বশেষ খবর