Homeআন্তর্জাতিকইমরান খানের গ্রেফতারাদেশ স্থগিত

ইমরান খানের গ্রেফতারাদেশ স্থগিত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানে বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা স্থগিত করেছে আদালত।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) লাহোর হাইকোর্ট এক আদেশে এ স্থগিতাদেশ দেন। দেশটির নির্বাচন কমিশনকে অবামাননার অভিযোগে ইমরান খান এবং তার দলের নেতা ফাওয়াদ চৌধুরীর বিরুদ্ধে গ্রেফতারাদেশ জারি করা হয়েছিল।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন অনুসারে, গত ১০ জানুয়ারি পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ইমরান খান, পিটিআই-এর মহাসচিব আসাদ উমর এবং ফাওয়াদ চৌধুরীর বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে। অবমাননার অভিযোগে ইসিপি এই তিনজনকে কমিশনে গিয়ে হাজির হতে নির্দেশ দিয়েছিল। কিন্তু হাজির হতে ব্যর্থ হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। 

জবাবে গত ১৪ জানুয়ারি পিটিআই ইসিপির গ্রেফতারি পরোয়ানাকে বেআইনি, অবৈধ এবং অযৌক্তিক বলে আখ্যা দিয়ে লাহোর হাইকোর্টে চ্যালেঞ্জ আবেদন দাখিল করে। পিটিআইয়ের আবেদনে পরিপ্রেক্ষিতে বিচারপতি সাদাকাত আলী খানের বেঞ্চ গ্রেফতারাদেশের ওপর স্থগিতাদেশ দেয়। অভিযুক্তদের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট ফাওয়াদ চৌধুরী।

এর আগে, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ও প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার বিরুদ্ধে ‘উসকানিমূলক’ ও ‘হিংসাত্মক’ বিবৃতি দেয়ার অভিযোগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী এবং প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

সর্বশেষ খবর