Homeআন্তর্জাতিককলম্বিয়ায় দুই বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে নিহত ১০

কলম্বিয়ায় দুই বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে নিহত ১০

কলম্বিয়ার ভেনেজুয়েলা সীমান্তের কাছে সশস্ত্র দুই বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে অন্তত ১০ জন নিহত হয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ বুধবার (১১ জানুয়ারি) এ কথা জানিয়েছে। খবর এএফপির।

দেশটির প্রথম বামপন্থি প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো নতুন বছরের শুরুতে ইএলএনসহ পাঁচটি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সাময়িক অস্ত্রবিরতির ঘোষণা দেয়া সত্ত্বেও সংঘর্ষের এ ঘটনা ঘটল।

রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া জানিয়েছে, বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন) ও ফার্কের মধ্যে এ সংঘর্ষ ঘটে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছে।

কলম্বিয়ার ন্যায়পাল অফিস হতাহতের সংখ্যা উল্লেখ না করে বলেছে, কলম্বিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় ছোট্ট শহর পুয়ের্তো রন্ডোতে সোমবার (০৯ জানুয়ারি) ও মঙ্গলবার (১০ জানুয়ারি) এ সংঘর্ষ হয়েছে। সরকার কিংবা সামরিক কর্তৃপক্ষ কেউই এ ঘোষণার প্রতিক্রিয়ায় কিছু বলেনি।

কলম্বিয়ায় ইএলএন যোদ্ধা ও ভিন্নমতাবলম্বী ফার্ক সশস্ত্র গোষ্ঠী রক্তাক্ত সংঘর্ষে জড়িত। উভয় গ্রুপ সরকারের সঙ্গে করা ২০১৬ সালের ঐতিহাসিক চুক্তি প্রত্যাখ্যান করে আসছে।

দেশটিতে আগস্টে প্রথমবারের মতো কোনো বামপন্থি নেতা ক্ষমতায় আসেন। গুস্তাভো কম রক্তক্ষয়ে বামপন্থি গেরিলা, মাদক পাচারকারী ও সশস্ত্র গ্রুপের সৃষ্ট সহিংসতা বন্ধের অঙ্গীকার করেছিলেন। অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে দেশটিতে বামপন্থি গেরিলা, ডানপন্থি আধা সামরিক বাহিনী ও মাদক পাচারকারীদের মধ্যে সহিংসতা চলছে।

সর্বশেষ খবর