Homeআন্তর্জাতিকচীনসহ ৫ দেশের যাত্রীদের আরটি-পিসিআর বাধ্যতামূলক করল ভারত

চীনসহ ৫ দেশের যাত্রীদের আরটি-পিসিআর বাধ্যতামূলক করল ভারত

বেশ কয়েকটি দেশে এরইমধ্যে করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। তাই ঝুঁকি এড়াতে চীন, জাপান, উত্তর কোরিয়া, হংকং ও তাইওয়ান থেকে ভারতে আগত যাত্রীদের করোনার নমুনা পরীক্ষা (আরটি-পিসিআর) বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে ভারত।

শনিবার (২৪ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় এ কথা জানিয়েছেন।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই’র প্রতিবেদনে বলা হয়, ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় বলেন, ‘আগামী এক সপ্তাহের মধ্যে সংক্রমণ বেশি এমন দেশ চিহ্নিত করা হবে। সেখান থেকে যারা ভারতে আসবেন তাদের (কোভিড-১৯) আরটি-পিসিআর রিপোর্ট আপলোড করতে হবে। তারপর আসতে হবে।’

তিনি বলেন, যারা চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং থাইল্যান্ড থেকে আসবে তাদের আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক। কারও রিপোর্ট পজিটিভ এলে কোভিড প্রোটোকল মেনে তাকে সঙ্গে সঙ্গে কোয়ারেন্টাইনে যেতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, যাত্রীদের একটি সরকারি ওয়েবসাইটে তাদের করোনার প্রতিবেদন আপলোড করতে হবে এবং ভারতে নামার সময় থার্মাল স্ক্রিনিং করতে হবে।

এর আগে শুক্রবার (২৩ ডিসেম্বর) কোভিড পরিস্থিতি মোকাবিলা নিশ্চিত করার জন্য সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কোভিড পরীক্ষা এবং নজরদারি বাড়াতে এবং চিকিৎসা পরিকাঠামো প্রস্তুত রাখা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ভারতে এখনও দ্রুতগতিতে করোনাভাইরাস ছাড়াচ্ছে এমন খবর পাওয়া যায়নি। তারপরও পূর্ব সতর্কতা হিসেবে দেশটিতে করোনা পরীক্ষার হার বাড়ানোর নির্দেশেনা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাইরাসের জিনোম সিকুয়েন্স নিয়ে গবেষণা কার্যক্রম বাড়ানোর নির্দেশও দিয়েছেন তিনি।

 

সর্বশেষ খবর