Homeআন্তর্জাতিক‘জুডোয় পুতিনের পরাজয়ের’ গ্রাফিতি উঠে গেল ইউক্রেনের ডাকটিকিটে

‘জুডোয় পুতিনের পরাজয়ের’ গ্রাফিতি উঠে গেল ইউক্রেনের ডাকটিকিটে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জুডোয় ব্ল্যাক বেল্টধারী। মার্শাল আর্টের প্রতি তার দুর্বলতার কথা বিশ্ব জানে। এবার সেই দুর্বলতা এবং পছন্দের জায়গা নিয়ে ব্যঙ্গ করে গ্রাফিতি এঁকেছে ব্রিটিশ আর্টিস্ট ব্যাঙ্কসি। সেই গ্রাফিতি নিয়ে আবার ডাকটিকিট প্রকাশ করেছে ইউক্রেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ইউক্রেনের রাশিয়ার আক্রমণের এক বছরপূর্তির দিনে ইউক্রেন সরকার এই ডাকটিকিট প্রকাশ করে। অনেক ইউক্রেনীয় এই গ্রাফিতিকে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের শক্ত প্রতিরোধের প্রতিচ্ছবি হিসেবে দেখছেন। 

গ্রাফিতিটিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো এক ব্যক্তিকে দেখানো হয়েছে। যে কিনা এক তরুণের সঙ্গে জুডো খেলায় ‍কুপোকাত হয়ে গেছেনে। মূল গ্রাফিতিটি ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে বোরোদিয়াঙ্কা শহরে রুশ গোলাবর্ষণে বিধ্বস্ত একটি বাড়ির দেয়ালে আঁকা হয়। 

সেই গ্রাফিতি নিয়ে চালু করা স্ট্যাম্পের নিচের বাম কোণে রাশিয়ার প্রেনিডেন্টকে উদ্দেশ করে সংক্ষিপ্ত ব্যাখ্যামূলক বাক্যাংশ জুড়ে দেয়া হয়েছে, যা মূল গ্রাফিতিতে নেই। 

এদিকে ডাকটিকিটটি চালুর পর থেকেই ইউক্রেনের কেন্দ্রীয় পোস্ট অফিস হলভপশতামৎ-এর সামনে কেনা দীর্ঘ লাইন শুরু হয়ে গেছে। সেখানে থাকা ম্যাক্সিম নামে ২৬ বছরের এক তরুণী বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি বিশ্বকে দেখানোর একটি উপায় এবং আমরা কোন অবস্থায় আছি, তা বিশ্বকে বোঝানোও যাবে এর মাধ্যমে।’  

সর্বশেষ খবর