Homeআন্তর্জাতিকঝড়, বন্যা ও তুষারপাতে তছনছ ক্যালিফোর্নিয়া

ঝড়, বন্যা ও তুষারপাতে তছনছ ক্যালিফোর্নিয়া

তুষারঝড়ের মধ্যেই ভারি বৃষ্টিতে বন্যায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। রোববার (২৬ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় ভূমিধস দেখা দিয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে কয়েক লাখ মানুষ।

ক্যালিফোর্নিয়ায় তীব্র বাতাসের সঙ্গে চলছে মুষলধারে বৃষ্টি। ভারি বৃষ্টিতে বন্যার সঙ্গে নতুন করে দেখা দিয়েছে ভূমিধসের শঙ্কা। গেল দুদিনে নতুন করে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে সীমাহীন বিপর্যয়ের মুখে জনজীবন। দুর্যোগ মোকাবিলায় হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন। জারি রয়েছে জরুরি অবস্থা।

ঝড় ও বজ্রপাতের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে লস অ্যাঞ্জেলেস কাউন্টির সব সমুদ্রসৈকত। একই সঙ্গে চলাচলের অযোগ্য হওয়ায় বন্ধ রাখা হয়েছে অনেক ফ্রিওয়ে মহাসড়ক। অচলাবস্থা দেখা দিয়েছে স্থানীয় বিমানবন্দরেও। এরই মধ্যে রাজ্যটির প্রায় দেড় লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন।

ভারি বৃষ্টিতে দেখা দিয়েছে বন্যা ও ভূমিধস। লস অ্যাঞ্জেলেসের উত্তর-পূর্বে সান গ্যাব্রিয়েল ও সান বার্নার্ডিনো পর্বতমালার স্নো ভ্যালিতে প্রায় ছয় ফুট তুষার পড়েছে। এ ছাড়াও লস অ্যাঞ্জেলেসের উত্তরে শহরতলি সান্তা ক্লারিটার চারপাশের পাহাড়গুলি ঢেকে আছে সাদা বরফে। পার্শ্ববর্তী রাজ্য অ্যারিজোনা ও নেভাদায় অব্যাহত রয়েছে ভারি বৃষ্টি আর তীব্র তুষারপাত।

কয়েক দফা প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যটিতে বেড়েই চলেছে হতাহতের সংখ্যা। দুর্গত এলাকা থেকে হাজারো মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে নিরাপদ স্থানে। শীতকালীন ঝড়, বন্যা আর নতুন করে দেখা দেয়া ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সহায়তার পাশাপাশি চলছে উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রম।

সর্বশেষ খবর