Homeআন্তর্জাতিকপতনের পেছেন যুক্তরাষ্ট্র নয় ‘সুপার কিং’ বাজওয়া দায়ী: ইমরান

পতনের পেছেন যুক্তরাষ্ট্র নয় ‘সুপার কিং’ বাজওয়া দায়ী: ইমরান

বিগত কয়েক মাস ধরেই নিজের ক্ষমতাচ্যুতির পেছনে যুক্তরাষ্ট্রকে দায়ী করে বক্তব্য দিয়ে আসছিলেন ইমরান খান। তবে সর্বশেষ এক বক্তব্যে পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী তার ক্ষমতাচ্যুতির পেছনে এককভাবে দেশটির সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে দায়ি করেছেন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

গত শনিবার (১১ ফেব্রুয়ারি) মার্কিন সম্প্রচারমাধ্যম ভয়েস অব আমেরিকা ইংলিশকে দেয়া এক সাক্ষাৎকার ও পৃথক এক টিভি ভাষণে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইমরান খান জেনারেল বাজওয়াকে ‘সুপার কিং’ বলেও আখ্যা দেন। তিনি বলেন, পাকিস্তানের সাবেক রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি তাকে ক্ষমতাচ্যুত অবস্থায় দেখতে চেয়েছিলেন।

পাকিস্তানের বর্তমান সংকটের অন্যতম মূল কারণ হিসেবে ইমরান খান তার ক্ষমতাচ্যুতিকেই চিহ্নিত করেন। তিনি বলেন, ‘যাই ঘটুক না কেন, এখন এটি প্রকাশ্য যে, যুক্তরাষ্ট্র আমাকে ক্ষমতাচ্যুত করতে বলেনি। সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া যেভাবেই হোক মার্কিনিদের বলতে পেরেছিলেন যে, আমি আমেরিকা বিরোধী। এবং তাই আমাকে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা সেখান (যুক্তরাষ্ট্র) থেকে আমদানি করা হয়নি বরং এখান থেকে সেখানে রপ্তানি হতো।’ 

এদিকে, টেলেভিশনে দেয়া এক ভাষণে ইমরান খান অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে ‘সুপার কিং’ বলে আখ্যা দেন। তিনি জানান, তার প্রায় সাড়ে তিন বছরের প্রধানমন্ত্রীত্বে বলতে গেলে তিনি অনেকটা পুতুলের মতো ব্যবহৃত হয়েছেন। 

ইমরান খান বলেন, ‘জেনালের বাজওয়া অর্থনীতি, রাজনীতি এবং পররাষ্ট্রনীতিসহ প্রায় সববিষয়েই অভিজ্ঞদের মতো মতামত দিতেন। তিনি সব ভালো কাজের ক্রেডিট নিজের করে নিতেন এবং খারাপ সিদ্ধান্তগুলোর দায় চাপাতেন আমার ওপর।’ এ সময় ইমরান খান দেশের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের পেছনে জেনারেল বাজওয়ার গৃহীত সিদ্ধান্তকেই দায়ী করেন।  

সর্বশেষ খবর