Homeআন্তর্জাতিকবিবিসির কার্যালয়ে তল্লাশি: সাংবাদিকদের হেনস্তার অভিযোগ

বিবিসির কার্যালয়ে তল্লাশি: সাংবাদিকদের হেনস্তার অভিযোগ

ভারতের আয়কর কর্মকর্তারা বিবিসির নয়াদিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশির সময় সাংবাদিকদের হেনস্তা করেছেন বলে অভিযোগ করেছে সংবাদমাধ্যমটি। বিবিসির হিন্দি সংস্করণের ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে এ অভিযোগ করে বলা হয়, অভিযানের সময় কয়েকজন সাংবাদিকের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে। পাশাপাশি অনেককে সংবাদ লিখতেও বাধা দেয়া হয়।

ভারতে বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে গত সপ্তাহে টানা তিন দিন তল্লাশি চালান আয়কর কর্মকর্তারা। সেসময় এই অভিযান নিয়মমাফিক ‘আয়কর জরিপ’ ছিল বলে আয়কর বিভাগের পক্ষ থেকে দাবি করা হয়েছিল। এক বিবৃতিতে বলা হয়, আয়কর জরিপের কাজ এমনভাবে পরিচালনা করা হয়েছে যাতে সাংবাদিকদের পেশাগত কাজে ব্যাঘাত সৃষ্টি না হয়। 

তবে বিবিসির দিল্লি কার্যালয়ের সাংবাদিকদের তল্লাশির সময় হেনস্তা করা হয়েছে বলে অভিযোগ করেছে সংবাদমাধ্যমটি। বিবিসির হিন্দি সংস্করণের ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে এ অভিযোগ তুলে বলা হয়, সাংবাদিকদের ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে দেয়া হয়নি। আয়কর বিভাগ ও পুলিশের কয়েকজন কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে খারাপ আচরণ করেছেন। তাদের মোবাইল ফোন কেঁড়ে নেয়ার পাশাপাশি কম্পিউটার ঘাঁটাঘাঁটি করা হয়েছে। এমনকি তল্লাশি অভিযান নিয়ে কিছু লিখতে নিষেধ করা হয়েছিল বলেও উল্লেখ করা হয়।

বিবিসির অভিযোগ, বিভাগীয় সম্পাদকদের পক্ষ থেকে পেশাগত দায়িত্ব পালনে বাধা না দিতে বারবার অনুরোধ জানানো হলেও আয়কর বিভাগের কর্মকর্তারা তা কানে তোলেননি। হিন্দি ও ইংরেজি বিভাগের সাংবাদিকদের কাজ করতে দেয়া হয়নি। তাদের ছাড় দেয়া হয়েছে শুধু সম্প্রচারের সময়।  

এর আগে, এই অভিযানের পেছনে ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ নামের দুই পর্বের তথ্যচিত্র সম্প্রচারের কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি করেছিল ক্ষমতাসীন বিজেপি।

সর্বশেষ খবর