Homeআন্তর্জাতিকবিরল দুই জোড়া যমজ শিশুর জন্ম দিলেন মার্কিন নারী

বিরল দুই জোড়া যমজ শিশুর জন্ম দিলেন মার্কিন নারী

বিরল এক ঘটনা ঘটেছে মার্কিন নারী ব্রিটনি আলবার সঙ্গে। দুই দফায় তিনি জন্ম দিয়েছেন দুই জোড়া যমজ শিশুর। প্রথম দফায় তিনি দুই ছেলের জন্ম দেন। তারপর জন্ম দেন দুই মেয়ের। ঘটনাটি ঘটেছে ২০২২ সালে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা বার্মিংহাম এক বিবৃতিতে বিষয়টি প্রকাশ করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর, ব্রিটনির প্রথম যমজ সন্তানদ্বয়ের নাম লুকা এবং লেভি। এর প্রায় ১৪ মাস পর জন্ম নেয়া যমজ শিশু দুটির নাম লিডিয়া এবং লিনলি।  

চিকিৎসাবিজ্ঞানে এ ধরনের শিশু জন্ম দেয়ার ঘটনাকে ‘মোমো’ বা মনোঅ্যামনিওটিক-মনোকোরিওনিক বলে আখ্যা দেয়া হয়। এ ধরনের ঘটনায় দুটি শিশুই মাতৃগর্ভে একটি মাত্র জন্ম থলিতে বেড়ে ওঠে, একই অমরার মাধ্যমে মায়ের সঙ্গে শিশুদের যোগাযোগ স্থাপিত হয়। সন্তান জন্মদানের ক্ষেত্রে এ ধরনের ঘটনা বিরল। যুক্তরাষ্ট্রে ১ শতাংশেরও কম দম্পতি এমন বিরল সৌভাগ্য লাভ করেন। প্রসঙ্গত, অনেক সময় এই ধরনের গর্ভধারণ মা এবং শিশুর মৃত্যুর কারণও হতে পারে।  

ইউনিভার্সিটি অব আলাবামা বার্মিংহামের বিবৃতিতে বলা হয়েছে, প্রথমবার যমজ শিশু জন্ম দেয়ার ছয় মাস পর আবারও অন্তঃসত্ত্বা হন ব্রিটনি। এরপর ২৫ সপ্তাহ পেরিয়ে গেলে নানা জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। সবমিলিয়ে তাকে ৫০ দিনেরও বেশি হাসপাতালে থাকতে হয়েছে। পরে সিজারিয়ান পদ্ধতিতে গত বছরের ২৫ অক্টোবর লিডিয়া এবং লিনলি নামে দুই কন্যার জন্ম দেন ব্রিটনি।  

ইউনিভার্সিটি অব আলাবামা বার্মিংহামের হাসপাতালের একটি চিকিৎসক দল প্রতিদিন ব্রিটনি এবং গর্ভস্থ সন্তানদের পর্যবেক্ষণ করতেন। এর বাইরে হাসপাতালে অধ্যয়নরত শিক্ষার্থী এবং ফেলোরাও পরিদর্শন করেছিলেন।

দ্বিতীয় দফায় যমজ সন্তান জন্ম দিতে গিয়ে খানিটক চিন্তিত ছিলেন ব্রিটনি আলবা। তিনি বলেছেন, ‘বিষয়টি আমার জন্য খুবই উদ্বেগজনক ছিল। কারণ আমি দীর্ঘ কয়েক সপ্তাহ আমার ছেলেদের ছেড়ে একা থাকছিলাম।’

সর্বশেষ খবর