Homeআন্তর্জাতিকমানুষের সম্পদ ও ক্ষমতার লোভের নিন্দা করলেন পোপ

মানুষের সম্পদ ও ক্ষমতার লোভের নিন্দা করলেন পোপ

মানুষের সম্পদ ও ক্ষমতার প্রতি সীমাহীন লোভের সমালোচনা ও নিন্দা করেছেন পোপ ফ্রান্সিস। ক্রিসমাস উৎসব উপলক্ষে দেয়া এক ভাষণে ইউক্রেন যুদ্ধ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে চলমান সংকটের কথা ইঙ্গিত করে তিনি শনিবার (২৪ ডিসেম্বর) এ মন্তব্য করেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ৮৬ বছর বয়সী পোপ ফ্রান্সিস শনিবার সন্ধ্যায় ভ্যাটিক্যান সিটির সেইন্ট পিটার বাসিলিকা জড়ো হওয়া ব্যক্তিদের উদ্দেশে ভাষণ দেন। এ সময় পোপ একটি হুইল চেয়ারে বসেছিলেন।
সেখানে পোপ বলেন, ‘আমরা কতোগুলো যুদ্ধ দেখেছি! দুর্বল এবং নাজুকরাই এসব যুদ্ধের প্রধান ভুক্তভোগী। আমি মনে করি, সবার আগে শিশুরাই এসব যুদ্ধের শিকার হচ্ছে। একই সঙ্গে দারিদ্র্য ও অবিচারের প্রধান ভুক্তভোগীও শিশু।’ তবে তিনি সরাসরি ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করেননি।

পোপ ফ্রান্সিস আরও বলেন, ‘যেখানে পশুরা তাদের যে পরিমাণ খাদ্য দেয়া হয় তাতেই সন্তুষ্ট থাকে সেখানে, আমরা মানুষ সম্পদ এবং ক্ষমতার লোভে আমাদের প্রতিবেশী এমনকি মা-বোনকেও ছাড় দেই না।’  

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা চালালে পোপ সরাসরি এর সমালোচনা করেননি। তখন ইউক্রেনে পোপের এই অবস্থানকে অনেকেই সমালোচনা করেন। পরে জুন মাসে গিয়ে পোপ মন্তব্য করেন, ‘এই যুদ্ধকে উসকে দেয়া হয়েছে এবং ইচ্ছে করেই থামানো হয়নি।’ পরে অবশ্য পোপ রুশ সৈন্যরা ইউক্রেনে যা করেছে তা নৃশংস বলে সমালোচনা করেন। 

সর্বশেষ খবর