Homeখেলাযখন হবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

যখন হবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ

২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের বাছাইপর্ব শিগগিরই শুরু হচ্ছে। যেখানে মাঠে দেখা যাবে দুই ফুটবল পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনাকে। ম্যাচটি কখন শুরু হবে, সে তথ্য জানিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল।

২০২১ সালে সবশেষ মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। যদিও সে ম্যাচটি শুরু হওয়ার কিছুক্ষণ পরেই কোভিড বিধিনিষেধ না মানার অভিযোগে বাতিল করা হয়েছিল। তারপরে আরও কয়েকবার মাঠে নামার কথা শোনা গেলেও বাস্তবে তা আর রূপ নেয়নি।

এবার ফুটবলের ২৩তম বিশ্বকাপের বাছাইপর্বে মুখোমুখি হবে এই দুই ফুটবল পরাশক্তি। আগামী সেপ্টেম্বর মাসে বলিভিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে ব্রাজিল। একই মাসে নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। 

আর ব্রাজিল-আর্জেন্টিনা মাঠে নামবে বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ডে। যেটি অনুষ্ঠিত হবে এ বছরের নভেম্বর মাসে। বিশ্বকাপের আগে এই দুই দলের আবার দেখা হবে। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড। সেই ম্যাচটি হবে ২০২৫ সালের মার্চে। দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে প্রত্যেক দলের প্রতিপক্ষ ঠিক হলেও তারিখ ও ভেন্যু এখনও ঠিক হয়নি।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে চলতি বছর ৬টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। এই ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে। ২০২৪ সালেও একই সময়ে বাছাইপর্বের ম্যাচগুলো হবে। তবে ২০২৫ সালে মার্চ, জুন ও সেপ্টেম্বরে হবে। আর সে বছরই শেষ হবে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব। 

আমেরিকা, মেক্সিকো ও কানাডায় হওয়া ২০২৬ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা থেকে ছয়টি দেশ খেলার সুযোগ পাবে। তবে ওই ৬ দল বাদে আর কোনো দল খেলতে পারবে কি না, সেটি জানা যাবে প্লে অফের পরে। 

সর্বশেষ খবর