Homeআন্তর্জাতিকরাশিয়ার ধ্বংস নয়, পরাজয় চান ম্যাক্রোঁ

রাশিয়ার ধ্বংস নয়, পরাজয় চান ম্যাক্রোঁ

রাশিয়ার পরাজয় চান, তবে ধ্বংস চান না বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। শনিবার (১৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে দীর্ঘায়িত যুদ্ধের জন্য ফ্রান্স প্রস্তুত ছিলেন উল্লেখ করে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘আমি রাশিয়াকে ইউক্রেনে পরাজিত অবস্থায় দেখতে চাই। আমি চাই, ইউক্রেন নিজের অবস্থান রক্ষায় সক্ষম হয়ে উঠুক।’ তবে তিনি যারা দীর্ঘায়িত একটি যুদ্ধের মাধ্যমে রাশিয়ার ধ্বংস কামনা করে, তাদের কড়া সমালোচনা করেন। 

যখন বিশ্বের নেতারা জার্মানির মিউনিখে সমবেত হয়েছেন নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে ঠিক তখন ম্যাক্রোঁ এ মন্তব্য করলেন। সম্মেলনে পশ্চিমা বিশ্বের নেতারা ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা এবং রাশিয়ারও ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপে একমত হয়েছেন।

‘অন্যদের মতো আমি মনে করি না যে, রাশিয়ার সম্পূর্ণ পরাজয়ের জন্য রাশিয়ার মাটিতে আক্রমণ চালাতে হবে। এই ধরনের লোকজন সর্বোপরি রাশিয়াকে সম্পূর্ণরূপে ধ্বংস করতে চায়। এটি কখনোই ফ্রান্সের অবস্থান ছিল না এবং কখনোই আমাদের অবস্থান হবে না।’ বলেন ম্যাক্রোঁ।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) মিউনিখে সম্মেলনের ভাষণে ম্যাক্রোঁ জোর দিয়ে বলেন যে, ‘এখন মস্কোর সঙ্গে সংলাপের উপযুক্ত সময় নয়।’ তবে শান্তি আলোচনাকে এই সংকট সমাধানে চূড়ান্ত উপায় হিসেবে উল্লেখ করতেও পিছপা হননি তিনি। 

ফরাসি প্রেসিডেন্ট পরামর্শ দিয়ে বলেছেন, ‘ইউক্রেনকে সামরিক সহায়তার মাধ্যমে রাশিয়ার হামলার পাল্টা জবাব মস্কোকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায়।’ 

সর্বশেষ খবর